Advertisement
০২ মে ২০২৪
Arunachal Pradesh Row

ভারতের অরুণাচলকে ফের নিজেদের বলে দাবি চিনের, লাদাখ-বিতর্কের মধ্যে নয়া মানচিত্র প্রকাশ বেজিংয়ের

২০২৩ সালের ‘স্ট্যান্ডার্ড ম্যাপে’ অরুণাচলকে নিজেদের অংশ বলে দাবি করেছে শি জিনপিংয়ের সরকার। অতীতেও ভারতীয় ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করেছিল বেজিং।

photo of china

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেজিং শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৩:৫০
Share: Save:

অরুণাচল প্রদেশকে নিয়ে আবার ভারত-চিন টানাপড়েন শুরু হল। নতুন মানচিত্র প্রকাশ করে অরুণাচলকে আবার তাদের দেশের অংশ বলে দাবি করল বেজিং। সোমবার একটি মানচিত্র প্রকাশ করেছে চিন। ২০২৩ সালের ‘স্ট্যান্ডার্ড ম্যাপে’ অরুণাচলকে নিজেদের অংশ বলে দাবি করেছে শি জিনপিংয়ের সরকার। অতীতেও ভারতীয় ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করেছিল বেজিং। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে বলে বরাবরই সরব ভারত।

পূর্ব লাদাখে সীমান্ত বিবাদকে ঘিরে তেতে রয়েছে দু’দেশের সম্পর্ক। এর মধ্যে সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনের ফাঁকে সাক্ষাৎ হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট জিনপিংয়ের। সেই ঘরোয়া সাক্ষাৎপর্বে লাদাখ সমস্যা মেটাতে দুই রাষ্ট্রপ্রধান ‘একমত’ হয়েছেন বলে জানান বিদেশ সচিব বিনয় কোয়াত্রা। এই আবহে অরুণাচলকে নিয়ে চিনের এ হেন দাবি ঘিরে দু’দেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ করল।

নতুন যে মানচিত্রটি প্রকাশ করেছে চিন, তাতে অরুণাচলের পাশাপাশি রয়েছে আকসাই চিন, তাইওয়ান এবং দক্ষিণ চিন সাগর। মানচিত্রটি প্রকাশ্যে এনেছে চিনা সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’। চিন বরাবরই অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে। ১৯৬২ সালের যুদ্ধে আকসাই চিন তারা দখল করেছে বলে দাবি করে বেজিং। যদিও চিনের সেই দাবি অস্বীকার করে ভারত।

এর আগে, অরুণাচলের ১১টি জায়গার নাম পরিবর্তন করে সেগুলি দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করেছিল চিন। এমনকি, চিনের তরফে অরুণাচল প্রদেশের রাজধানী ইটানগরের কাছাকাছি একটি শহরের নামও পরিবর্তন করা হয়েছিল। যদিও ভারত তা অস্বীকার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China Conflict India China Stand Off
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE