Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ইসলাম ধর্মে সমাজতন্ত্রের ছোঁয়া দিতে উদ্যোগী চিন

সংবাদ সংস্থা
০৭ জানুয়ারি ২০১৯ ১৪:১৬
ছবি: শাটারস্টক

ছবি: শাটারস্টক

ইসলাম ধর্মের ‘চৈনিক সংস্করণ’ প্রকাশ করার জন্য এবার পাঁচ বছরের একটি পরিকল্পনা নিতে চলেছে চিন। সম্প্রতি সেই দেশের সরকার জানিয়েছে, ইসলাম ধর্মকে চিন দেশের সংস্কৃতির সঙ্গে মানানসই করে নেবার জন্যই ইসলামের একটি নব্য সংস্করণ প্রকাশ করতে চলেছেন তারা। এই নব্য ইসলাম ধর্ম হবে অনেকটাই সমাজতন্ত্রের ভাবধারায় প্রভাবিত।

সম্প্রতি চিন দেশের ৮ টি ইসলামিক সংগঠনের সঙ্গে আলোচনার সাপেক্ষেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে শি জিনপিংয়ের সরকার। চিন দেশে প্রায় দুই কোটিরও বেশি মুসলিম ধর্মাবলম্বী মানুষ বসবাস করেন। তবে সর্বাধিক ইসলাম ধর্ম মেনে চলেন সেই দেশে বসবাসকারী উইঘুর সম্প্রদায়। সে দেশের জিনজিয়াং প্রদেশে মুসলিম ধর্মাবলম্বীদের সংখ্যা সর্বাধিক। সেই দেশে স্বীকৃতিপ্রাপ্ত পাঁচটি প্রধান ধর্মের মধ্যেও একটি হল ইসলাম।

কিন্তু চিন সরকার মনে করে যে এই সম্প্রদায় বিচ্ছিন্নতাকামী ও উগ্র ধর্মীয় চিন্তা-ভাবনার শরিক। তাই এই সম্প্রদায়কে মূল স্রোতে নিয়ে আসবার জন্যই এমন ভাবনা চিন দেশের সরকারের। তাই সোশ্যালিস্ট চিন দেশের ভাবধারা ইসলাম ধর্মাবলম্বী মানুষের মধ্যে গেঁথে দেওয়ার জন্যই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: কী ভাবে আফ্রিকা থেকে ইউরোপে পালাতে গিয়েছিল এই দুই কিশোর দেখলে অবাক হবেন

এর আগেও মুসলিমদের দাড়ি রাখায় আপত্তি জানানো বা তাঁদের পবিত্র ধর্মগ্রন্থ কোরান বাজেয়াপ্ত করা নিয়ে বিতর্কের মুখে পড়েছিল চিন দেশের সরকার। চিনা প্রধানমন্ত্রী শি জিনপিং-এর এই নতুন ফরমান তাই কেমন প্রভাব ফেলে সেই দেশের ইসলাম ধর্মাবলম্বী মানুষদের উপর, তাই এখন দেখার।

আরও পড়ুন: সমাধিক্ষেত্র থেকে উদ্ধার হওয়া এই হারের ওজন এবং দাম চমকে দেবে

আরও পড়ুন

Advertisement