Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Invisible Cloak

অদৃশ্য হওয়ার জ্যাকেট আবিষ্কার করল চিন, সহজেই এড়ানো যাবে নিরাপত্তা ক্যামেরার নজর

নতুন আবিষ্কৃত এই পোশাকটির নাম দেওয়া হয়েছে ‘ইনভিসডিফেন্স’। যা ক্যামেরার নজরকেও অনায়াসে ধোঁকা দিতে পারবে।

অদৃশ্য পোশাক আবিষ্কার চিনা গবেষকদের। প্রতীকী ছবি।
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১২:২২
Share: Save:

আপনি কি অদৃশ্য হতে চান? এই প্রস্তাব এলে অধিকাংশ মানুষই তা লুফে নেবেন। হ্যারি পটারের সেই বিখ্যাত ‘ক্লোক অফ ইনভিজিবিলিটি’কে এ বার বাস্তবে আবিষ্কার করে ফেললেন চিনের এক দল গবেষক। অন্তত তেমনই দাবি তাঁদের।

আসলে এটি একটি কোট। আর পাঁচটা সাধারণ কোটের থেকে একে আলাদা ভাবে চিহ্নিত করা যাবে না বলে দাবি গবেষকদের। আর এটাই এর বিশেষত্ব। এই কোট পরলেই হ্যারি পটারের মতো অদৃশ্য হওয়া যাবে। শুধু তাই-ই নয়, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সযুক্ত সিকিউরিটি ক্যামেরাতেও ধরা পড়বে না ‘অদৃশ্য’ ব্যক্তি।

নতুন আবিষ্কৃত এই পোশাকটির নাম দেওয়া হয়েছে ‘ইনভিসডিফেন্স’। যা ক্যামেরার নজরকেও অনায়াসে ধোঁকা দিতে পারবে। তবে এই ধরনের অদৃশ্য হওয়ার পোশাক ব্যবহারে সরকার ছাড় দেবে কি না তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। সাউথ চায়না মর্নিং পোস্ট-এর প্রতিবেদন বলছে, এই কোট পরলে দিনের বেলায় অনায়াসে অদৃশ্য হওয়া যাবে। আবার রাতেও ইনফ্রারেড ক্যামেরাকে বিভ্রান্ত করা যাবে।

এই পোশাকের দামও খুব একটা বেশি হবে না বলে দাবি করেছেন গবেষকরা। ভারতীয় মুদ্রায় এই অদৃশ্য পোশাকের দাম পড়বে প্রায় ৬ হাজার টাকা। গবেষকদের দাবি, এই ধরনের পোশাক যুদ্ধক্ষেত্রে অত্যন্ত উপযোগী। শত্রুপক্ষের নজর থেকে বাঁচতে এই পোশাক কার্যকরী হয়ে উঠতে পারে বলে মত তাঁদের। যদিও, সে ক্ষেত্রে এই পোশাকের প্রযুক্তির আরও উন্নতির প্রয়োজন বলেও জানিয়েছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Invisible Cloak China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE