Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China

মহাকাশে চিনের প্রথম এক সাধারণ নাগরিক

২০১১ সালে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে বহিষ্কার করা হয়েছিল চিনকে। তার জবাবে তিয়াংগং মহাকাশ স্টেশনটি তৈরি করে তারা।

Space.

তিয়াংগং স্পেস স্টেশনে বহু মহাকাশচারীকে পাঠিয়েছে চিনা প্রশাসন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ০৯:১৩
Share: Save:

প্রথম কোনও অসামরিক নাগরিককে মহাকাশে পাঠানোর নজির গড়ল চিন। এর আগে তিয়াংগং স্পেস স্টেশনে বহু মহাকাশচারীকে পাঠিয়েছে চিনা প্রশাসন। তবে তাঁরা সকলেই ছিলেন চিনের ‘পিপলস লিবারেশন আর্মি’ (পিএলএ)-র সদস্য।

চিনের মহাকাশ গবেষণা সংস্থার এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গুই হাইচাও নামে এক ব্যক্তিকে আজ মহাকাশে পাঠানো হয়েছে। বছর ৩৬-এর গুই বেজিংয়ের এরোনটিক্স ও অ্যাস্ট্রোনটিক্স বিশ্ববিদ্যালয়ের এক জন অধ্যাপক। আগামী ছ’মাস মহাকাশে থাকাকালীন গুইয়ের কাজ হবে ‘পেলোড’ বিশেষজ্ঞের। মহাকাশের পথে গুইয়ের সঙ্গী হচ্ছেন চিং হাইপেং ও জো ইয়াংচো নামে দুই বিজ্ঞানী। এঁরা দু’জনেই পিএলএ-র সদস্য। চিং এই নিয়ে চতুর্থ বার যাচ্ছেন মহাকাশে।

কাল সমাজমাধ্যমে একটি পোস্ট করে গুই লিখেছিলেন, তিনি চিনের সাধারণ একটি পরিবারে বড় হয়েছেন। ২০০৩ সালে রেডিয়োতে একটি অনুষ্ঠানে শুনেছিলেন চিন থেকে মহাকাশে যাওয়া প্রথম ব্যক্তি ইয়েং লিউয়ের নিজের মহাকাশ যাওয়ার অভিজ্ঞতার কথা। সেই থেকে মহাকাশে পাড়ি দেওয়ার ইচ্ছে ছিল তাঁর মনেও।

২০১১ সালে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে বহিষ্কার করা হয়েছিল চিনকে। তার জবাবে তিয়াংগং মহাকাশ স্টেশনটি তৈরি করে তারা। সেটিকে আরও উন্নতমানের করে তুলতে ও বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যেতে নিয়মিত ব্যবধানে তিন জন করে মহাকাশচারীকে সেখানে পাঠানো হয়। তেমনই একটি অভিযানে গেলেন গুই এবং সঙ্গীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE