Advertisement
২৫ এপ্রিল ২০২৪
dhaka

কোয়াডে ভারত, আমেরিকার হাত ধরলে সম্পর্ক খারাপ হবে, ঢাকাকে হুমকি বেজিংয়ের

কোয়াডে বাংলাদেশকে টানার চেষ্টা চলছে বলে মনে করছে চিন। এই জোটকে চিন বিরোধী বলে মনে করে বেজিং।

শেখ হাসিনা ও শি চিনফিং

শেখ হাসিনা ও শি চিনফিং ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ১১ মে ২০২১ ১৩:১৬
Share: Save:

বাংলাদেশকে হুমকি দিল চিন। প্রথম চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডে অন্তর্ভুক্তির বিষয় বিবেচনা করলে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হবে বলে জানিয়ে দিল বেজিং। আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত—এই চার দেশ কৌশলগত জোট বা কোয়াড গঠন করেছে। সেই দলে বাংলাদেশকে টানার চেষ্টা চলছে বলে মনে করছে চিন। এমনিতেই এই জোটকে তাদের বিরোধী বলে মনে করে বেজিং। সেক্ষেত্রে তারা চায় না বাংলাদেশ এই জোটে যোগ দিক। সোমবার বাংলাদেশে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, ‘‘বাংলাদেশ কোনওভাবে কোয়াডে যোগ দিলে চিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হবে।’’

জিমিং আরও বলেনন, ‘‘আমরা এই জোটে বাংলাদেশের অংশগ্রহণ চাই না।’’ চিনা রাষ্ট্রদূত আরও জানান যে, এই বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও পৌঁছে দেওয়া হয়েছে। গত সপ্তাহে বাংলাদেশ সফরে যান চিনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেঙ্গে। তিনিই এই বিষয়ে আপত্তির কথা শেখ হাসিনাকে জানিয়ে দেন। চিনের প্রতিরক্ষামন্ত্রীর পর চিনা রাষ্ট্রদূতের এই বক্তব্যকে দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে এক ধরনের হুঁশিয়ারি বলেই মনে করছেন কূটনৈতিক মহল। কারণ, চিন মনে করে কোয়াড চিন বিরোধী কর্মকাণ্ডে জড়িত।

উন্মুক্ত এবং অবাধ সমুদ্র বাণিজ্যপথ তৈরিতে চতুর্দেশীয় অক্ষ বা ‘কোয়াড’ গঠন হয়েছে। এর সদস্যরা হল আমেরিকা, ভারত, অস্ট্রেলিয়া ও জাপান। ১৩ মার্চ এই জোটের প্রথম বৈঠক হয়। প্রত্যাশিত ভাবেই নাম না-করে চিনকে নিশানা করেছে এই চার শক্তিধর রাষ্ট্র। পূর্ব লাদাখে চিনের আগ্রাসন নিয়ে বিস্তারিত আলোচনা হয় বৈঠকে। কোয়াডের বাকি তিন দেশই এই বিষয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE