Advertisement
০৫ মার্চ ২০২৪
China Defence Minister

চিনের প্রতিরক্ষামন্ত্রীর খোঁজ নেই! সেনায় দুর্নীতির জন্য বরখাস্ত করেছেন জিনপিং, জল্পনা চিন জুড়ে

২৯ অগস্ট বেজিংয়ে অনুষ্ঠিত চিন-আফ্রিকা শান্তি এবং নিরাপত্তা সম্মেলনে শেষ বার জনসমক্ষে দেখা গিয়েছিল চিনের প্রতিরক্ষামন্ত্রী শাংফুকে। তার পর তিনি কোথায় গেলেন, তা নিয়েই প্রশ্ন উঠেছে।

China’s defense minister Li Shangfu goes missing amid leadership shake-up

চিনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেজিং শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৩
Share: Save:

হঠাৎই ‘নিখোঁজ’ চিনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। দু’সপ্তাহেরও বেশি সময় ধরে জনসমক্ষে দেখা যাচ্ছে না শাংফুকে। যা থেকে চিনে জল্পনা ছড়িয়েছে যে, পদ থেকে বরখাস্ত করা হয়েছে শাংফুকে। শুধু আনুষ্ঠানিক ঘোষণাটুকুই বাকি। এর আগে গত জুলাই মাসে চিনের প্রাক্তন বিদেশমন্ত্রী কিম গ্যাংও হঠাৎ নিখোঁজ হয়ে যান। পরে জানানো হয়, তাঁকে বরখাস্ত করে ওই পদে আনা হয়েছে ওয়াং ই-কে। এ ক্ষেত্রেও তেমন কিছুই ঘটতে পারে বলে মনে করা হচ্ছে।

গত ২৯ অগস্ট বেজিংয়ে অনুষ্ঠিত চিন-আফ্রিকা শান্তি এবং নিরাপত্তা সম্মেলনে শেষ বার জনসমক্ষে দেখা গিয়েছিল প্রতিরক্ষামন্ত্রী শাংফুকে। তার পর তিনি কোথায় গেলেন, তা নিয়ে নানা মুনির নানা মত। বরখাস্ত তত্ত্বের যাঁরা সমর্থক, তাঁদের বক্তব্য, সেনাবাহিনীতে বড় রদবদল ঘটাতে চলেছে শি জিংপিং প্রশাসন। সেনাবাহিনীতে দুর্নীতির অভিযোগে সম্প্রতি শোরগোল পড়ে চিনের অভ্যন্তরীণ রাজনীতিতে। বরখাস্ত করা হয় কুইন গ্যাং, লি ইউচাওয়ের মতো শীর্ষ সেনা পদাধিকারীদের। এই দুর্নীতি রুখতে না পারার কারণেই শাংফুকে বরখাস্ত করা হতে পারে বলে অনেকের ধারণা।

চিনা সেনার বেশ কিছু গোপন ফাইল প্রকাশ্যে আনার অভিযোগ উঠেছে আধিকারিকদের একাংশের বিরুদ্ধে। তার তদন্ত চলছে। সরকারের বিরাগভাজন হয়ে বরখাস্ত হওয়ার আগে হঠাৎ নিরুদ্দেশ হয়ে যাওয়ার এই ঘটনা চিনে নতুন কিছু নয়। প্রতিরক্ষামন্ত্রী শাংফুর প্রাক্তন বিদেশমন্ত্রী কিম গ্যাংয়ের মতোই পরিণতি হতে চলেছে কি না, তা-ই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE