Advertisement
১৭ মে ২০২৪
Covid in China

কোভিডের কঠোর বিধিনিষেধে বিরক্ত চিনবাসী মান্দারিন নয়, স্থানীয় ভাষায় গাল পাড়ছে সরকারকে!

সরকারের নজরদারি এড়িয়ে সরকারি নীতির সমালোচনা করার জন্য স্থানীয় ভাষাকেই অস্ত্র বানিয়েছে চিনের বাসিন্দাদের একাংশ। এই ভাষাতেই সমাজমাধ্যমে দেদার সরকার বিরোধী সমালোচনা চলছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৯:১০
Share: Save:

কোভিডের প্রকোপ আগের চেয়ে অনেক কমলেও সাবধানের মার রাখতে চাইছে না চিনের আঞ্চলিক প্রশাসন। এখনও চিনের বেশ কিছু প্রদেশে কঠোর বিধিনিষেধ জারি রয়েছে। বাসিন্দাদের বাড়ি থেকে বাইরে বেরোনোতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই পরিস্থিতিতে গৃহবন্দি মানুষ কার্যত তিতিবিরক্ত হয়ে স্থানীয় ক্যান্টোনিজ ভাষায় সরকারের সমালোচনা করছেন, কেউ কেউ গালাগালও দিচ্ছেন।

চিনের সরকার নিয়ন্ত্রিত সমাজমাধ্যমে সরকারের সমালোচনা করা বারণ। সেখানে প্রতিনিয়ত নজরদারি চালায় সে দেশের কমিউনিস্ট সরকার। চিনের বাসিন্দাদের অধিকাংশই মান্দারিন ভাষায় কথা বলেন। অপর দিকে ক্যান্টোনিজ হল চিনের গুয়াংঝাউ প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকার আঞ্চলিক একটি ভাষা। তবে বিপুল জনসংখ্যার এই দেশে কয়েক লক্ষ মানুষ এই ভাষায় কথা বলেন। কিন্তু ক্যান্টোনিজ ভাষাকে পাঠোদ্ধার করার মতো প্রযুক্তি চিনের সরকার নিয়ন্ত্রিত সমাজমাধ্যমের নেই।

অগত্যা সরকারের নজর এড়িয়ে সরকারি নীতির সমালোচনা করার জন্য এই ক্যান্টোনিজ ভাষাকেই অস্ত্র বানিয়েছে চিনের বাসিন্দাদের একাংশ। সমাজমাধ্যমে দেদার সরকার বিরোধী সমালোচনা, মায় গালাগালের বন্যা বয়ে গেলেও এর জন্য সরকারি রোষানলে এখনও অবধি কোনও চিনা নাগরিককে পড়তে হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE