Advertisement
২৫ এপ্রিল ২০২৪
coronavirus

Coronavirus: বাদুড়ের দেহে ২৪ রকমের নয়া করোনাভাইরাসের সন্ধান পেলেন চিনা বিজ্ঞানীরা

দক্ষিণ-পশ্চিম চিনে বাদুড়ের দেহ থেকে এই ভাইরাস খুঁজে পেয়েছেন তাঁরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১২ জুন ২০২১ ১৮:৪৯
Share: Save:

বেশ কয়েকটি নতুন গোত্রের করোনাভাইরাসের সন্ধান পেলেন চিনের গবেষকরা। বাদুড়ের দেহে মিলেছে এই ভাইরাস। সিএনএন-এ প্রকাশিত এক রিপোর্টে এ কথাই বলা হয়েছে।

দক্ষিণ-পশ্চিম চিনে বাদুড়ের দেহ থেকে এই ভাইরাস খুঁজে পেয়েছেন তাঁরা। এমনই দাবি করে চিনা বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন গোত্রের এই ভাইরাসই প্রমাণ করে দিচ্ছে যে কত ধরনের করোনাভাইরাসের বাহক বাদুড়। তাদের মধ্যে বেশ কিছু মানবদেহে সংক্রমণ ঘটায়।

স্যানডং বিশ্ববিদ্যালয়ের চিনা গবেষকরা জানিয়েছেন, বেশ কিছু প্রজাতির বাদুড়ের দেহ থেকে ২৪ ধরনের নভেল করোনাভাইরাস সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে চারটে আবার সার্স কোভ-২ গোত্রের। গবেষকরা আরও জানিয়েছেন, ২০১৯-এর মে থেকে ২০২০-র নভেম্বরের মধ্যে ছোট ছোট বাদুড় এবং জঙ্গলের বাদুড়ের মল, মূত্র এমনকি লালারসের পরীক্ষা করেছেন। সেখান থেকে যে সব করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন, তার মধ্যে একটি জিনগত ভাবে সার্স কোভ-২ এর সমগোত্রীয়, যা বর্তমানে অতিমারির সৃষ্টি করেছে।

তাঁরা আরও দাবি করেছেন, ২০২০-তে তাইল্যান্ড থেকে যে ভাইরাস সংগ্রহ করেছেন, তা সার্স কোভ ২-এর সমগোত্রীয়। এই পরীক্ষা থেকে এটাই স্পষ্ট যে, সার্স কোভ ২-এর সমগোত্রীয় ভাইরাসের বাহক বাদুড়ই।

করোনার উৎস কি তা নিয়ে এখনও কোনও উত্তর মেলেনি। অভিযোগ উঠেছে চিনের উহান থেকেই এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। যদিও চিন তা অস্বীকার করেছে বার বারই। করোনার উৎস খুঁজতে একটা তদন্ত কমিটিও গঠন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু সন্তোষজনক উত্তর না মেলায় চিনের বিরুদ্ধে ফের তদন্তের দাবি জোরালো হচ্ছে বিশ্ব জুড়ে। এমন একটা সময়ে চিনা গবেষকরা দাবি করলেন, বেশ কয়েকটি নতুন গোত্রের করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE