Advertisement
০৩ মে ২০২৪
Death Due to Weight Loss

১০০ কেজি ওজন কমাতে না খেয়ে কঠোর শরীরচর্চা, মৃত্যু হল ২১ বছরের তরুণীর

১৫৬ কেজি ওজন ছিল ওই তরুণীর। অল্প দিনের মধ্যে ১০০ কেজি ওজন কমাতে যোগ দিয়েছিলেন ওজন কমানোর শিবিরে। সেখানে গিয়েই মৃত্যু হল তাঁর।

photo of chinese influencer

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেজিং শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৭:৪০
Share: Save:

ওজন কমাতে কৃচ্ছ্রসাধন করতে গিয়ে ভয়ঙ্কর পরিণতি হল। মৃত্যু হল ২১ বছর বয়সি এক চিনা তরুণীর। চিনে একটি সমাজমাধ্যমের প্রভাবী ওই তরুণী। তাঁর ১৫৬ কেজি ওজন ছিল। অল্প দিনের মধ্যে ১০০ কেজি ওজন কমাতে যোগ দিয়েছিলেন ওজন কমানোর শিবিরে। সেখানে গিয়েই মৃত্যু হল তরুণীর। সম্প্রতি এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

সিএনএন সূত্রে খবর, ওই তরুণীর নাম কুইহুয়া। সম্প্রতি সমাজমাধ্যমে কয়েকটি ভিডিয়োতে ওই তরুণী জানিয়েছিলেন যে, তাঁর ১৫৬ কেজি ওজন এবং ১০০ কেজি ওজন কমাবেন তিনি। সেই লক্ষ্যপূরণে উত্তর-পশ্চিম চিনে একটি ওজন কমানোর শিবিরে যোগ দিয়েছিলেন ওই তরুণী। সেখানে কঠোর পরিশ্রম শুরু করেন তিনি। শুধু তাই নয়, ওজন কমানোর জন্য খাওয়াও প্রায় ছেড়ে দিয়েছিলেন। অধিকাংশ সময়ই না খেয়ে থাকতেন। এ কথা নিজেই সমাজমাধ্যমে তুলে ধরেছিলেন ওই তরুণী। ওজন কমানোর শিবিরে কী ভাবে শরীরচর্চা করতেন, সেই ভিডিয়োও পোস্ট করেছিলেন তিনি।

গত মাসের শেষে তাঁর মৃত্যু হয়েছে। তার পর থেকেই ওই তরুণীর শরীরচর্চার নানা ভিডিয়ো সে দেশের সমাজমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ‘চিনা ন্যাশনাল রেডিয়ো’ সূত্রে খবর, মৃত্যুর দু’দিন আগে শাংসি প্রদেশে ওজন কমানোর শিবিরে গিয়েছিলেন তরুণী। কী ভাবে শরীরচর্চা করতে হবে এবং কী ধরনের খাবার খেতে হবে, তা ওই তরুণীকে জানানো হয়েছিল বলে দাবি করেছে ওই শিবিরটি। তবে ওজন কমাতে শুধু শরীরচর্চাই করেছিলেন তরুণী। সেই মতো খাবার খাননি। আর তার জেরেই এই পরিণতি হয়েছে বলে দাবি করা হয়েছে।

চিনা সংবাদমাধ্যম সূত্রে খবর, ওজন কমানোর শিবির থেকে ক্ষতিপূরণ পেয়েছে তরুণীর পরিবার। তবে আর্থিক সাহায্যের অঙ্ক জানা যায়নি। এই ঘটনার পর সে দেশে ওজন কমানোর শিবিরগুলির দিকে আঙুল উঠেছে। ইদানীং অনেকেই ওজন কমানোর জন্য অনেকেই জিমে যান। আবার অনেকেই কম খাবার খান। তবে ওজন কমানোর জন্য ঠিক কী করণীয়, তা বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই করা উচিত। এর অন্যথা হলে ফল যে কতটা মারাত্মক হতে পারে, চিনের এই ঘটনাই তার প্রমাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Weightloss Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE