Advertisement
২৪ জুলাই ২০২৪
South China Sea

দক্ষিণ চিন সাগরে ধুন্ধুমার, ছুরি নিয়ে ফিলিপিন্সের সেনার উপরে ঝাঁপিয়ে পড়ল চিনা সেনা

ফিলিপিন্সের অভিযোগ, হঠাৎই চিনের সেনারা একটি নৌকা করে এসে তাদের একটি ছোট নৌকায় ধাক্কা দেয়। তার পর ফিলিপিন্সের সেনারা যে নৌকায় ছিলেন, তাতে উঠে পড়েন চিনের সেনারা।

দক্ষিণ চিন সাগরে চিনা নৌবহর।

দক্ষিণ চিন সাগরে চিনা নৌবহর। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৭:৪৩
Share: Save:

সমুদ্রের উপর মুখোমুখি সংঘাতে জড়াল চিন এবং ফিলিপিন্সের সেনা। চিনা সেনার বিরুদ্ধে লাঠি, ছুরি, ধারালো অস্ত্র নিয়ে হামলা চালানোর অভিযোগ উঠেছে। সংঘাতটি বাঁধে দক্ষিণ চিন সাগরের উপরে অবস্থিত বিতর্কিত একটি দ্বীপ সেকেন্ড টমাসে। এই ভূখণ্ডটিকে নিজেদের অংশ বলে দাবি করে চিন, ফিলিপিন্স এবং ভিয়েতনাম।

ফিলিপিন্সের অভিযোগ, হঠাৎই চিনের সেনারা একটি নৌকা করে এসে তাদের একটি ছোট নৌকায় ধাক্কা দেয়। তার পর ফিলিপিন্সের সেনারা যে নৌকায় ছিলেন, তাতে উঠে পড়েন চিনের সেনারা। ছুরি, লাঠি হাতে নিয়ে ধস্তাধস্তি চলে। ফিলিপিন্সের সেনার কাছ থেকে এম-৪ বন্দুক কেড়ে নেওয়া হয় বলে অভিযোগ। ফিলিপিন্সের সেনার তরফে সংবাদ সংস্থা এপি-কে জানানো হয়, চিনা সেনার হামলায় তাদের এক সেনার বুড়ো আঙুল কেটে গিয়েছে।

ফিলিপিন্সের সেনার তরফে চিনা হামলার একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। যদিও ভিডিয়োটি কবে তোলা, তার উল্লেখ নেই সেখানে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, ফিলিপিন্সের সেনারা যে নৌকার উপরে দাঁড়িয়ে ছিলেন, সেই নৌকায় ধাক্কা দিচ্ছে চিনা সেনাদের নৌকাটি। তার পর ফিলিপিন্সের সেনাবাহিনীর নৌকাগুলির উপরে লাফিয়ে উঠে পড়ে চিনের সেনারা। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বিতর্কিত ভূখণ্ডে নিজেদের অধিকার সুনিশ্চিত করতেই চিনের এই ‘আগ্রাসন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South China Sea China Philippines conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE