Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Donald Trump

আমেরিকায় এক লক্ষ মানুষের প্রাণহানি হতে পারে, আশঙ্কা ট্রাম্পের

করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যার নিরিখে এই মুহূর্তে আমেরিকাই শীর্ষে।

ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স।

ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৪ মে ২০২০ ১৬:৫১
Share: Save:

নোভেল করোনাভাইরাসের প্রকোপে এক লক্ষ মার্কিন নাগরিক প্রাণ হারাতে পারেন। মারণ ভাইরাসের প্রকোপে সে দেশে মৃত্যুসংখ্যা যখন প্রতিদিনলাফিয়ে লাফিয়ে বাড়ছে, সেইসময় এমনই আশঙ্কা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে চলতি বছর শেষ হওয়ার আগেই কোভিড-১৯ ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার হয়ে যেতে পারে বলে তাঁর আশা।

Advertisement

দেশের অর্থনীতিতে করোনা কী প্রভাব ফেলতে পারে এবং বিশ্ব জুড়ে এই পরিস্থিতির জন্য চিন কতটা দায়ী, তা নিয়ে রবিবার মার্কিন সংবাদমাধ্যমে মুখ খোলেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি বলেন, ‘‘৭৫ বা ৮০ হাজার থেকে এক লক্ষ পর্যন্ত প্রাণহানি ঘটতে পারে। পরিস্থিতি ভয়ঙ্কর। তবে এর চেয়ে বেশি প্রাণহানি ঘটতে দেওয়া যাবে না। এটা চিনেই সীমাবদ্ধ থাকা উচিত ছিল।’’

এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৩৫ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন দু’লক্ষ ৪৭ হাজার ৭৪৪ জন। তবে এ বছরের শেষ নাগাদ করোনার প্রতিষেধক হাতে এসে যাবে বলে বলে আশা প্রকাশ করেন ট্রাম্প। তিনি বলেন, ‘‘আমার মনে হয় বছরের শেষ দিকে প্রতিষেধক পেয়ে যাব আমরা।’’ প্রতিষেধক আমেরিকায় আবিষ্কৃত হোক বা অন্য কোথাও, তাতে কিছু যায় আসে না বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন: সনিয়ার ঘোষণার পরই বিজেপির দাবি, ৮৫ শতাংশ ভাড়া গুনবে রেল​

Advertisement

আরও পড়ুন: দুর্বল নজরদারি, টেস্ট কম, মৃত্যুর হার সর্বোচ্চ, রাজ্যকে চিঠি কেন্দ্রীয় দলের​

করোনায় আক্রান্ত এবং মৃত্যুসংখ্যার নিরিখে এই মুহূর্তে আমেরিকাই শীর্ষে। এখনও পর্যন্ত ১১ লক্ষ ৫৮ হাজার ৩৪১ জন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সেখানে। প্রাণ হারিয়েছেন ৬৭ হাজার ৬৮৬ জন। করোনার প্রকোপে দেশে দু’লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে এর আগে আশঙ্কা প্রকাশ করেছিল হোয়াইট হাউসের করোনা টাস্ক ফোর্স। কিন্তু মৃত্যুসংখ্যা এক লক্ষ পর্যন্ত পৌঁছবে না বলে আত্মবিশ্বাসী ছিলেন ট্রাম্প। গত সপ্তাহের শুরুতেও তিনি জানান, আমেরিকায় ৬০ থেকে ৭০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। তার আগে, মৃত্যু সংখ্যা ৬০ হাজারের মধ্যে থাকবে বলে ২০ এপ্রিল মন্তব্য করেছিলেন তিনি। যদিও তার পর দিনই মৃতদেহ নিয়ে যাওয়ার জন্য এক লক্ষ ‘বডি ব্যাগ’ অর্ডার করে তাঁর সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.