Advertisement
০৮ মে ২০২৪
Omicron

Omicron: উৎসবের মরসুমে ছড়াতে পারে ওমিক্রন, সতর্কবার্তা আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞদের

ইউরোপের দেশগুলির মধ্যে ফ্রান্স এবং জার্মানি ইতিমধ্যেই বড়দিনের জমায়েত এবং ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে সরকারি বিজ্ঞপ্তি দিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ১০:১৭
Share: Save:

বড়দিনের মরসুমে জমায়েত আর ভ্রমণের প্রবণনা বাড়িয়ে তুলতে পারে ওমিক্রনের সংক্রমণকে। এমনই সতর্কবাণী শুনিয়েছেন আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞেরা।

আমেরিকা সরকারের অতিমারি সংক্রান্ত পরামর্শদাতা কমিটির প্রধান অ্যান্টনি ফাউসির মতে, ওমিক্রন সংক্রমণের সম্ভাবনা ঠেকাতে ক্রিসমাসের সময় ভ্রমণের পরিকল্পনা পুরোপুরি মুলতুবি রাখা উচিত। এমনকি, যাঁদের দু’টি টিকা নেওয়া হয়ে গিয়েছে তাঁদেরও এই ভ্রমণের পরিকল্পনা বাতিল করার অনুরোধ জানিয়েছেন তিনি।

ইউরোপের দেশগুলির মধ্যে ফ্রান্স এবং জার্মানি ইতিমধ্যেই বড়দিনের জমায়েত এবং ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে সরকারি বিজ্ঞপ্তি দিয়েছে। ওমিক্রম ঠেকাতে নেদারল্যান্ডস সরকারও নানা বিধিনিষেধ জারি করেছে। যদিও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এখনও তেমন কোনও পদক্ষেপের কথা ঘোষণা করেননি।

আমেরিকা সরকারের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)-এর দেওয়া পরিসংখ্যান বলছে, ১ ডিসেম্বর পর্যন্ত সে দেশে গড় দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৮৬ হাজার। এখন তা বেড়ে ১ লক্ষ ২০ হাজার ছুঁয়ে ফেলেছে। বাইডেন সম্প্রতি ওমিক্রন সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘‘এ বারের শীতে আমরা টিকাহীনদের গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর প্রতীক্ষা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omicron usa Joe Biden COVID-19 Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE