Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফিদেল কাস্ত্রো প্রয়াত (১৯২৬-২০১৬)

কিউবা বিপ্লবের শীর্ষ নেতা এবং সে দেশের প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো মারা গেলেন। বয়স হয়েছিল ৯০ বছর। মার্কিন যুক্তরাষ্ট্রে নাকের ডগায় ব

সংবাদ সংস্থা
২৬ নভেম্বর ২০১৬ ১১:১৬
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র

ফাইল চিত্র

Popup Close

কিউবা বিপ্লবের শীর্ষ নেতা এবং সে দেশের প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো মারা গেলেন। বয়স হয়েছিল ৯০ বছর। মার্কিন যুক্তরাষ্ট্রে নাকের ডগায় বসে প্রায় অর্ধশতাব্দী ধরে কিউবায় কমিউনিস্ট শাসন ধরে রেখেছিলেন ফিদেল। ক্ষমতাচ্যুত করার চেষ্টা হয়েছে অনেক বার। প্রাণহানির চেষ্টাও হয়েছে। তাঁর ৪৯ বছরের ক্ষমতায় ১০ জন মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে শপথ নিয়েছেন। ফিদেলকে সরাতে পারেননি কেউই। ফিদেলের অবসরের পরও কিউবা শাসন করছে তাঁর প্রতিষ্ঠিত কমিউনিস্ট পার্টি।

বয়সজনিত অসুস্থতায় গত আট বছর ধরে সক্রিয় রাজনীতি থেকে দূরে চলে গিয়েছিলেন ফিদেল। ২০০৮ সালে সরে দাঁড়ান কিউবার প্রেসিডেন্ট পদ থেকে। ফিদেলের জায়গায় দায়িত্ব নেন তাঁরই ভাই রাউল কাস্ত্রো।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী দুনিয়ায় যে সব কমিউনিস্ট নেতা বিশ্ব রাজনীতিতে প্রবলভাবে আলোচিত ফিদেল তাঁদের অগ্রগণ্য। ১৯২৬ সালের ১৩ অগস্ট কিউবার এক ব্যবসায়ী পরিবারে ফিদেলের জন্ম। ২১ বছর বয়সেই বামপন্থী রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৫৯ সালের ১ জানুয়ারি দীর্ঘ গেরিলা যুদ্ধের মধ্যে দিয়ে ‘আমেরিকার পুতুল’ বাতিস্তা সরকারের পতন ঘটিয়ে কিউবার ক্ষমতায় আসে ফিদেলের দল। এই বিপ্লবে ফিদেলের প্রধান সহযোগী ছিলেন আর এক কিংবদন্তী চে গেভারা। বিপ্লবের সংগ্রামে ছিলেন ফিদেলের ভাই এবং কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউলও।

Advertisement


১৯৫৯: কিউবান বিপ্লবের পর চে (বাঁ দিকে) ও ফিদেল কাস্ত্রো। ছবি: সংগৃহীত।



১৯৫৯ থেকে ১৯৭৬ পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী পদে ছিলেন ফিদেল। ১৯৭৬ থেকে ২০০৮ সে দেশের প্রেসিডেন্ট। ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয় কিউবার কমিউনিস্ট পার্টি। ২০১১ সাল পর্যন্ত তার কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি ছিলেন তিনিই। তবে শেষ কয়েক বছর পার্টির কাজেও খুব সক্রিয় ভূমিকা নিতে পারেননি বয়সের ভার আর গুরুতর অসুস্থতার জন্য।

গত কয়েক বছরে বেশ কয়েক বার ফিদেল কাস্ত্রো মারা গিয়েছেন বলে রটেছে। কিন্তু বার বারই ভিডিও বার্তার মধ্যে দিয়ে ফিদেল তা ভুল প্রমাণ করেছেন। তবে এ দিন তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে কিউবার সরকারি টেলিভিশন।

আরও খবর...

সিঁড়ি ভাঙতে স্বপ্ন ‘মেক ইন আমেরিকা’-ই

‘তোমাকে ভুল বুঝেছিলাম!’ ফিদেলকে লিখেছিলেন চে

সাম্রাজ্যবাদী হিংসার বিরুদ্ধে নীল আকাশের নাম

৬৩৪ বার খুন করার চেষ্টা হয়েছে ফিদেলকে?

আমেরিকার নাকের ডগায় ছোট্ট দ্বীপের স্পর্ধার নাম ফিদেল কাস্ত্রো

‘বিয়ার হাগ’ দিয়ে ইন্দিরাকে চমকে দিয়েছিলেন কাস্ত্রো

ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রতি ফিদেলের ছিল গভীর শ্রদ্ধা

কাস্ত্রোর প্রয়াণে শোকাহত বাংলাদেশ

ফিদেল কাস্ত্রোর প্রয়াণে টুইট করলেন যাঁরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement