Advertisement
০৫ মে ২০২৪
Missing Titanic Submersible

টাইটানিকের কাছে ধ্বংসাবশেষ খুঁজে পেল রোবট, টাইটানকে ঘিরে বাড়ছে আশঙ্কা

টাইটানিকের কাছে একটি ধ্বংসাবশেষ পাওয়া গেল। বৃহস্পতিবার এ কথা জানাল আমেরিকার উপকূলরক্ষী বাহিনী। তবে ওই ধ্বংসাবশেষ টাইটানের কি না, তা জানা যায়নি।

photo of titan

ডুবোযান টাইটান। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউইয়র্ক শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২৩:০৯
Share: Save:

অতলান্তিকের গর্ভে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ ডুবোযান টাইটানের সওয়ারিদের বাঁচার সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হচ্ছে। টাইটানিকের কাছে একটি ধ্বংসাবশেষ পাওয়া গেল। বৃহস্পতিবার এ কথা জানাল আমেরিকার উপকূলরক্ষী বাহিনী। তবে ওই ধ্বংসাবশেষ টাইটানের কি না, বা টাইটানে যে পাঁচ অভিযাত্রী ছিলেন, তাঁদের সন্ধান পাওয়া গিয়েছে কি না, সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

টাইটানিককে ঘিরে কৌতূহলের সীমা নেই। ১৯১২ সালের ১৪ এপ্রিল মধ্যরাতে হিমশৈলে ধাক্কা মেরে উত্তর অতলান্তিকে ডুবে যায় সে সময়ের অন্যতম বিলাসবহুল যাত্রিবাহী জাহাজ টাইটানিক। মৃত্যু হয় ১৫০০-র বেশি মানুষের। এই জাহাজ নিয়ে হলিউডে তৈরি হয়েছিল বিখ্যাত ছবি ‘টাইটানিক’। জাহাজডুবির পর পেরিয়ে গিয়েছে ১১১ বছর। অতলান্তিক মহাসাগরের প্রায় সাড়ে চার হাজার মিটার নীচে এখনও রয়েছে টাইটানিকের ধ্বংসাবশেষ। অতলান্তিকের গভীরে যেখানে টাইটানিকের ধ্বংসাবশেষ পড়ে রয়েছে, অভিযাত্রীদের সেই জায়গা ঘুরে দেখায় টাইটান। ওশানগেট সংস্থার তৈরি ওই ডুবোযান গত রবিবার পাঁচ যাত্রীকে নিয়ে সমুদ্রের গভীরে নেমেছিল। যাত্রা শুরুর ১ ঘণ্টা ৪৫ মিনিট পর থেকে আর খোঁজ নেই টাইটানের। তার পর থেকেই টাইটানের খোঁজ শুরু করা হয়।

টাইটানের খোঁজে উদ্ধারের কাজে নেমেছে আমেরিকা এবং কানাডার সেনা। উপকূলরক্ষী এবং বিমানবাহিনীর সঙ্গে তল্লাশিতে নেমেছে রোবটও। টাইটানিকের কাছে যে ধ্বং‌সাবশেষ পাওয়া গিয়েছে, তার হদিস দিয়েছে রোবটই। টাইটানের খোঁজে বৃহস্পতিবার আরও দু’টি রোবট নামানো হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Titanic Titan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE