Advertisement
০২ মে ২০২৪
Bangladesh

বাংলাদেশে প্রজাতন্ত্র দিবসের দাবি

বুধবার এক অনুষ্ঠানে পাকিস্তানি সেনা ও তাদের দোসরদের হাতে বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও দোষীদের শাস্তির দাবি তোলেন বিভিন্ন বক্তা।

Bangladesh flag.

১০ এপ্রিলকে বাংলাদেশে ‘প্রজাতন্ত্র দিবস’ হিসাবে ঘোষণার দাবি তুলেছেন বিশিষ্ট জনেরা। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ০৮:১২
Share: Save:

স্বাধীনতার ঘোষণাপত্র প্রকাশের দিন ১০ এপ্রিলকে বাংলাদেশে ‘প্রজাতন্ত্র দিবস’ হিসাবে ঘোষণার দাবি তুলেছেন বিশিষ্ট জনেরা। স্বাধীনতার এই ঘোষণাপত্রকে ‘বাংলাদেশ রাষ্ট্রের জন্মসনদ’ হিসাবে মেনে নেওয়া হলেও আনুষ্ঠানিক সরকারি স্বীকৃতি মেলেনি। ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স’-এর একটি অনুষ্ঠানে ওই ঘোষণাপত্রের লেখক বর্ষীয়ান আইনজীবী এম আমীর-উল ইসলাম ১৯৭১-এ এই ঘটনার প্রেক্ষাপট ও পরিস্থিতি বর্ণনা করেন। ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ হিসাবে পালন ও সরকারি স্বীকৃতির দাবিও জানান। উপস্থিত বিশিষ্ট জনেরা এই দাবিকে সমর্থন করেন। ঢাকায় ভারতের প্রাক্তন হাই কমিশনার বীণা সিকরি বলেন, “১০ এপ্রিল বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র ইতিহাসের একটি মহান শিল্প।” একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, বীর মুক্তিযোদ্ধা নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু, সংগঠনের সম্পাদক তানিয়া আমীর প্রমুখ প্রজাতন্ত্র দিবসের দাবিকে সমর্থন করেন।

বুধবার এক অনুষ্ঠানে পাকিস্তানি সেনা ও তাদের দোসরদের হাতে বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও দোষীদের শাস্তির দাবি তোলেন বিভিন্ন বক্তা। শাহরিয়ার কবিরের নতুন তথ্যচিত্র ‘ভয়েস অব কনসিয়েন্স’ এ দিন দেখানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Republic day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE