Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dinosaur

Dinosaur: বাগান খুঁড়তেই বেরিয়ে এল ডায়নোসরের জীবাশ্ম, এত বড় আগে মেলেনি ইউরোপে!

পর্তুগালে একটি বাড়ির পিছনে বাগান থেকে উদ্ধার হল ডায়নোসরের জীবাশ্ম। ইউরোপে এখন পর্যন্ত এত বড় জীবাশ্ম মেলেনি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞানীদের মতে, জীবাশ্মটি সরোপডের।

বিজ্ঞানীদের মতে, জীবাশ্মটি সরোপডের। —ছবি টুইটার থেকে।

সংবাদ সংস্থা
লিসবন শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ২০:৪৯
Share: Save:

বাড়ির পিছনে বাগান খুঁড়তেই বেরিয়ে এল ডায়নোসরের জীবাশ্ম! তা-ও আকারে এতটাই বড়, যে এখন পর্যন্ত ইউরোপে ডায়নোসরের অত বড় জীবাশ্ম মেলেনি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। মিলেছে পর্তুগালে।

বিবিসি জানিয়েছে, ২০১৭ সালে পর্তুগালের পোম্বাল শহরে নিজের বাগানে নির্মাণ কাজের জন্য খোঁড়াখুঁড়ি শুরু করেছিলেন এক জন। তখনই জীবাশ্মের গন্ধ তাঁর নাকে আসে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন স্পেন এবং পর্তুগালের জীবাশ্মবিদরা। শুরু হয় খনন কাজ। অবশেষে চলতি মাসে উদ্ধার করা হয় ডায়নোসরের কঙ্কালটি।

বিজ্ঞানীদের মতে, জীবাশ্মটি সরোপডের। এই প্রজাতির ডায়নোসর ছিল উদ্ভিদভোজী। চারপেয়ে প্রাণীটির গলা আর লেজ হত লম্বা। ডায়নোসরের বাকি সব প্রজাতির মধ্যে বৃহত্তম ছিল সরোপড। ১৫ কোটি বছর আগে পৃথিবীর বুকে ঘুরে বেড়াত তারা।

পর্তুগাল থেকে উদ্ধার হওয়া জীবাশ্মটি ২৫ মিটার (৮২ ফিট) লম্বা। দৈর্ঘ্য ১২ মিটার (৩৯ ফিট)। লিসবন বিশ্ববিদ্যালেয় বিজ্ঞানের গবেষক এলিজাবেথ মালাফাইয়া জানিয়েছেন, উদ্ধার হওয়া জীবাশ্মের পাঁজরগুলি অক্ষত রয়েছে। সাধারণত এ রকম থাকে না। ওই এলাকায় আরও এ ধরনের জীবাশ্ম মিলতে পারে বলে ধারণা বিজ্ঞানীদের। সেই নিয়ে গবেষণা শুরু করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dinosaur Portugal science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE