Advertisement
০৩ মে ২০২৪
Diwali

দীপাবলির আনন্দ নিউ ইয়র্কেও! আলোর উৎসবে আগামী বছর থেকে ছুটি থাকবে সে শহরের স্কুলে

আগামী বছর থেকে নিউ ইয়র্কের স্কুলগুলিতে দীপাবলির ছুটি থাকবে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন সে শহরের মেয়র এরিক অ্যাডামস।

দীপাবলিতে নিউ ইয়র্কের স্কুলে ছুটি ঘোষণা।

দীপাবলিতে নিউ ইয়র্কের স্কুলে ছুটি ঘোষণা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউইয়র্ক শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১১:৪৮
Share: Save:

যে কোনও উৎসব মানেই মানবমিলন। আর তাই উৎসবের মাহাত্ম্য সম্পর্কে আগামী প্রজন্মকে সচেতন করতে এ বার দীপাবলিতে সরকারি স্কুলে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল নিউ ইয়র্কে। আগামী বছর থেকে নিউ ইয়র্কের স্কুলগুলিতে দীপাবলির ছুটি থাকবে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন সে শহরের মেয়র এরিক অ্যাডামস।

এই প্রসঙ্গে সাংবাদিক বৈঠকে শহরের মেয়র বলেন যে, উৎসব সম্পর্কে শিশুদের মধ্যে আরও উৎসাহ বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেছেন, ‘‘দীপাবলি মানেই আলোর উৎসব। আমরা বরাবরই চেয়েছিলাম যাতে এই উৎসব নিয়ে আমাদের আগামী প্রজন্মের আগ্রহ তৈরি হয়। আমাদের মধ্যে যে আলো রয়েছে, সেই আলো যে কোনও আঁধার দূর করতে পারে।’’

বস্তুত, নিউ ইয়র্কে বহু ভারতীয়দের বাস। দীপাবলির মতো উৎসবে ছুটির দাবি দীর্ঘ দিন ধরেই করে এসেছিলেন ভারতীয়-আমেরিকানরা। অবশেষে সেই দাবি পূরণ হল। লক্ষণীয়, আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলিতে এই সময় সাড়ম্বরে পালিত হয় ‘হ্যালোইন’ উৎসব।

নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল সংবাদ সংস্থা পিটিআই-কে বলেছেন, ‘‘ভারতীয়-আমেরিকানদের দীর্ঘ দিনের দাবি ছিল। এই স্বীকৃতি নিউ ইয়র্কে বৈচিত্রের ক্ষেত্রে উল্লেখযোগ্য। সমস্ত ধরনের মানুষ ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্যকে উপলব্ধি করতে পারবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali Newyork
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE