Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কর্মীদের বেতন দিতে না পারলেও ফুটবল টিমকে এলাহি ভোজ ডোনাল্ড ট্রাম্পের

সোমবার ওয়াশিংটনে হোয়াইট হাউসের স্টেট ডাইনিং রুমের টেবিলে সাজানো হল থরে থরে ফাস্ট ফুড দিয়ে। তিনশোরও বেশি বার্গার, পিৎজা, ফ্রেঞ্চ ফ্রাইস— কী ন

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৫ জানুয়ারি ২০১৯ ১৫:৫৭
Save
Something isn't right! Please refresh.
হোয়াইট হাউসে এলাহি ভোজসভার আয়োজন করলেন ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

হোয়াইট হাউসে এলাহি ভোজসভার আয়োজন করলেন ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

Popup Close

দেশের প্রায় ৮ লক্ষ কর্মী হয় বিনা বেতনে কাজ করছেন বা তাঁদের ছুটিতে পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছেন হোয়াইট হাউসের বহু কর্মীও। তা সত্ত্বেও ফুটবল টিমের সাফল্যে সেই হোয়াইট হাউসেই এলাহি ভোজের আয়োজন করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সোমবার ওয়াশিংটনে হোয়াইট হাউসের স্টেট ডাইনিং রুমের টেবিলে সাজানো হল থরে থরে ফাস্ট ফুড দিয়ে। তিনশোরও বেশি বার্গার, পিৎজা, ফ্রেঞ্চ ফ্রাইস— কী নেই তাতে! ৭ জানুয়ারি সান্টা ক্লারাকে হারিয়ে কলেজ ফুটবল দেশের সেরা দল হিসাবে চ্যাম্পিয়ন হয়েছে ক্লেমসন টাইগার্স। সেই দলের খেলোয়াড়দের সম্মানেই এই এলাহি ভোজসভা।

তবে শাটডাউনের জেরে হোয়াইট হাউসের কিচেনে রান্না করার মতো পর্যাপ্ত কর্মীও নেই। তাই বাইরে থেকে খাবার কিনে আনা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প নিজেই সেই ভোজের খরচ জুগিয়েছেন।

Advertisement

(আজকের তারিখে গুরুত্বপূর্ণ কী কী ঘটেছিল অতীতে, তারই কয়েক ঝলক দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)

ফেডারেল বাজেট নিয়ে মতানৈক্যের জেরে আমেরিকা জুড়েই আংশিক শাটডাউন চলছে। এতে সরকারি-বেসরকারি মিলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন আমেরিকার প্রায় ৮ লক্ষ কর্মী। তাঁদের অনেকে একটানা ২৪ দিন ধরে বিনা বেতনে কাজ করছেন। অনেককে আবার ছুটিতে পাঠিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আরও পড়ুন: মধ্যবিত্তের মন পেতে কি এ বার আয়করে ছাড়? জোর জল্পনা অন্তর্বর্তী বাজেটে

কেন এই অচলাবস্থা?

মেক্সিকো সীমান্ত ঘেঁষা অঞ্চল দিয়ে বেআইনি অনুপ্রবেশকারী রুখতে বিশাল প্রাচীর তুলতে চান ডোনাল্ড ট্রাম্প। তবে মার্কিন কংগ্রেসে ট্রাম্পের সেই প্রস্তাব খারিজ করে দিয়েছেন ডেমোক্র্যাটরা। তাতেই চটেছেন ট্রাম্প। ফেডারেল বাজেটে অনুমোদন করতে রাজি নন তিনি। ফলে এই অচলাবস্থা দেখা দিয়েছে আমেরিকায়। এর প্রভাব পড়েছে দেশের বিভিন্ন সংস্থায়। কর্মীদের বেতনও দিতে পারছেন না তারা। এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার থেকে শুরু করে গোয়েন্দারাও বিনা বেতনে কাজ করছেন।

আরও পড়ুন: শবরীমালায় ঢুকে ইতিহাস গড়া কনক দুর্গা শাশুড়ির মারে হাসপাতালে

তবে এ সবে একটুও টলেননি ট্রাম্প। হোয়াইট হাউসের ডাইনিং রুমে ওই খেলোয়াড়দের স্বাগত জানিয়ে তিনি মজা করে বলেন, “এখানে পিৎজা রয়েছে, ৩০০ বার্গার রয়েছে, অনেক অনেক ফ্রাইস রয়েছে। সব কিছুই আমাদের প্রিয় খাবার। আমি দেখতে চাই, এর কতটা পড়ে থাকে। তবে মনে হয় না, কিছু খাবার পড়ে থাকবে।”

খাবারের প্রশ্নেও যে তিনি শুধুমাত্র আমেরিকান খাবারই পছন্দ করেন, তা-ও জানিয়েছেন ট্রাম্প। তাঁর কথায়, “খাবারটা যদি আমেরিকান হয়, তবেই তা আমার পছন্দের হবে।”

দেশে অচলাবস্থা চললেও মার্কিন নাগরিকদের নিরাপত্তা নিয়ে যে আপোস করবেন না বলে জানিয়েছেন ট্রাম্প। সীমান্তে প্রাচীর তোলার বিষয়েও লড়াই চালিয়ে যাবেন। তিনি বলেন, “মার্কিন নাগরিকদের সুরক্ষার প্রশ্নে কখনই পিছিয়ে আসব না।”

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement