Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Earthquake

আবার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, কম্পনের মাত্রা ৬.০, জারি হয়নি সুনামির সতর্কতা

বছরের প্রথম দিন জাপানে যে ভূমিকম্প হয়েছিল, তার কম্পনের মাত্রা ছিল ৭.৫। ভূমিকম্পটির কেন্দ্র ছিল হনসু দ্বীপের ইশিকাওয়া। তার জেরে আছড়ে পড়েছিল ভয়াবহ সুনামি।

representational image of earthquake

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৫:৫৪
Share: Save:

জাপানে আবার ভূমিকম্প। ওই একই জায়গায়। এ বার কম্পনের মাত্রা ৬.০। তবে সুনামির সতর্কতা এখনও জারি করেনি জাপান সরকার। জানিয়েছে সংবাদ মাধ্যম এএফপি। জাপানের ভূমিকম্প সংক্রান্ত সংস্থা জানিয়েছে, ১ জানুয়ারি মধ্য জাপানের যেখানে ভূমিকম্প হয়েছিল, সেই অংশই আবার কেঁপে উঠেছে।

বছরের প্রথম দিন জাপানে যে ভূমিকম্প হয়েছিল, তার কম্পনের মাত্রা ছিল ৭.৫। ভূমিকম্পটির কেন্দ্র ছিল হনসু দ্বীপের ইশিকাওয়া। তার জেরে আছড়ে পড়েছিল ভয়াবহ সুনামি। দেশের পশ্চিম উপকূল সংলগ্ন একাধিক শহরে ফুঁসে উঠেছিল সমুদ্র। কোথাও কোথাও ঢেউয়ের উচ্চতা চার ফুট পর্যন্ত উঠেছিল।

নোটো পেনিনসুলায় দুমড়ে মুচড়ে গিয়েছিল বেশ কিছু বহুতল। মারা গিয়েছিলেন অন্তত ২০০ জন। শহরগুলির মধ্যে ক্ষয়ক্ষতির পরিমাণ এবং হতাহতের নিরিখে এগিয়ে ছিল ওয়াজিমা। প্রশাসনের তরফে জানানো হয়েছে, জনহীন দ্বীপ এবং প্রত্যন্ত এলাকায় এখনও আটকে রয়েছেন প্রায় সাড়ে তিন হাজার জন। তাঁদের উদ্ধারের কাজ চলছে। এর মধ্যেই নতুন করে কেঁপে উঠল জাপান। এখনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE