Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Pakistan

বিদ্যুৎ ফিরল পাকিস্তানে

সোমবার সকাল থেকেই বিদ্যুৎ বিপর্যয় শুরু হয় পাকিস্তানে। একের পর এক গ্রিড বিপর্যয়ের ঠেলায় দেশের প্রায় সব ক’টি বড় শহর অন্ধকারে ডুবে যায়।

দেশ জুড়ে বিদ্যুৎ বিপর্যয়। তারই মাঝে চলছে সৌর প্যানেল বিক্রি। মঙ্গলবার পাকিস্তানের করাচিতে। রয়টার্স

দেশ জুড়ে বিদ্যুৎ বিপর্যয়। তারই মাঝে চলছে সৌর প্যানেল বিক্রি। মঙ্গলবার পাকিস্তানের করাচিতে। রয়টার্স

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ০৬:৩৪
Share: Save:

মঙ্গলবার সকাল থেকে বড় শহরগুলিতে বিদ্যুৎ সরবরাহ ফিরে এসেছে বলে দাবি করলেন পাকিস্তানের শক্তিমন্ত্রী খুররম দস্তগীর খান। তবে এখনও অন্ধকারে দেশের একটা বড় অংশ। কেন এই বিদ্যুৎ বিপর্যয়, তা জানতে বিশেয দল গড়ে তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

Advertisement

সোমবার সকাল থেকেই বিদ্যুৎ বিপর্যয় শুরু হয় পাকিস্তানে। একের পর এক গ্রিড বিপর্যয়ের ঠেলায় দেশের প্রায় সব ক’টি বড় শহর অন্ধকারে ডুবে যায়। বাদ যায়নি ইসলামাবাদ, করাচি, পেশোয়ার ও লাহোরের মতো শহরও। সব থেকে ক্ষতিগ্রস্ত হয় দেশের উত্তর-পশ্চিম এলাকা। কোয়েটা-সহ বালুচিস্তানের ২২টি জেলায় বিদ্যুৎ পরিষেবা ছিল না। চরম ভোগান্তির মুখে পড়েন অন্তত ২২ কোটি দেশবাসী। ক্ষতিগ্রস্ত হয় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। সারাদিন শুধু জেনারেটরের ভরসায় কাজ চালিয়েছে বেশির ভাগ হাসপাতাল। জাতীয় গ্রিড বিপর্যয়ের কারণেই দেশের বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ পরিষেবা এ ভাবে বিঘ্নিত হয়েছে বলে কালকেই টুইট করে জানিয়েছিল পাক শক্তি মন্ত্রক। পরিষেবা স্বাভাবিক করতে সব রকম চেষ্টা চালানো হচ্ছে, জানিয়েছিল তারা। আজ সকাল থেকেই অবশ্য বিভিন্ন এলাকায় বিদ্যুৎ পরিষেবা ফিরতে শুরু করে।

দেশের বিধ্বস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে বিদ্যুতের ব্যবহার কমানোর উপর জোর দিচ্ছে পাকিস্তান সরকার। কিন্তু গত এক মাস ধরেই বার বার বিদ্যুৎ বিপর্যয়ের মুখে পড়ছে দেশের নানা প্রান্ত। ২০২১-এর জানুয়ারিতেও, জাতীয় গ্রিড বিপর্যয়ে অন্ধকারে ডুবে গিয়েছিল পাকিস্তান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.