Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

১৪৪,০০,০০,০০০ টাকা জরিমানা! টেসলা-র চেয়ারম্যান এলন মাস্কের ইস্তফা

মাস্কের বিরুদ্ধে মূল অভিযোগ, একাধিক বেনিয়ম করে চুক্তি করেছেন এবং সেই সম্পর্কে ক্রমাগত বিনিয়োগকারী ও শেয়ার হোল্ডারদের ভুল তথ্য দিয়ে গিয়েছে

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ৩০ সেপ্টেম্বর ২০১৮ ১১:১৬
Save
Something isn't right! Please refresh.
হংকং-এ একটি অনুষ্ঠানে ইলন মাস্ক। —ফাইল ছবি

হংকং-এ একটি অনুষ্ঠানে ইলন মাস্ক। —ফাইল ছবি

Popup Close

আর্থিক কেলেঙ্কারি মামলা দায়ের হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই মার্কিন গাড়ি প্রস্তুতকারী সংস্থা ‘টেসলা’র চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন এলন মাস্ক। তাঁকে২০ মিলিয়ন ডলার জরিমানা দিতে হবে। ভারতীয় মূদ্রায় যার মূল্য প্রায় ১৪৪,০০,০০,০০০ টাকা। সংস্থার শেয়ার হোল্ডার ও বিনিয়োগকারীদের ভুয়ো প্রতিশ্রুতি দেওয়ার অভিযোগে টেসলার বিরুদ্ধে মামলা দায়ের করে আমেরিকার অর্থনৈতিক তদারকি সংস্থা সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। তার জেরেই মাস্ক পদত্যাগে বাধ্য হলেন বলে মনে করা হচ্ছে।টেসলাকেও অতিরিক্ত ২০ মিলিয়ন ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে এসইসি।

মাস্কের বিরুদ্ধে মূল অভিযোগ, একাধিক বেনিয়ম করে চুক্তি করেছেন এবং সেই সম্পর্কে ক্রমাগত বিনিয়োগকারী ও শেয়ার হোল্ডারদের ভুল তথ্য দিয়ে গিয়েছেন। ফলে একদিকে যেমন সংস্থার শেয়ারের দাম লাগামছাড়া বেড়েছে, তেমনই বিনিয়োগকারীরাও আরও বেশি শেয়ার কিনেছেন সংস্থার। কিন্তু গোড়া থেকেই মাস্কের একাধিক চুক্তির দাবি ঘিরে সন্দেহ প্রকাশ করে এসইসি। শুরু হয় তদন্ত।

সেই তদন্তে এলন মাস্কের বিনিয়োগ সংক্রান্ত একাধিক দাবি ভুয়ো বলে প্রাথমিক ভাবে প্রমাণ পান এসইসি-র গোয়েন্দারা। তারপরই ২৭ সেপ্টেম্বর মামলা দায়ের হয়। তার জেরে এসইসি-র সঙ্গে সমঝোতার রাস্তায় হাঁটে টেসলা। সেই সমঝোতা অনুযায়ী চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান তিনি। সঙ্গে দু’কোটি মার্কিন ডলার জরিমানা দিতেও রাজি হন মাস্কও।

Advertisement

আরও পড়ুন: ‘ও কি জঙ্গি যে এ ভাবে গুলি করতে হল?’

মাস্কের পাশাপাশি সমপরিমাণ টাকা দিতে রাজি হয় টেসলাও। সেই টাকা বিনিয়োগকারী ও শেয়ার হোল্ডারদের ক্ষতিপূরণে খরচ করা হবে বলে জানা গিয়েছে। একইসঙ্গে এসইসি-র শর্ত অনুযায়ী অতিরিক্ত দু’জন স্বাধীন ডিরেক্টর নিয়োগ করতে হবে টেসলা-কে। তাঁরা মূলত সংস্থার জনসংযোগের উপর কড়া নজরদারি চালাবেন।

এসইসি-র এনফোর্সমেন্ট বিভাগের কো-অর্ডিনেটর স্টেফানি আভাকিয়ান বলেছেন, ‘‘ভুল তথ্য দেওয়ায় টেসলা-র আর্থিক ও ভাবমূর্তির যে ক্ষতি হয়েছে, তা পুনরুদ্ধারের কথা মাথায় রেখেই এই সব শর্ত দেওয়া হয়েছে এবং তাতে সংস্থা রাজি হয়েছে।’’

আরও পড়ুন: রেগে গিয়ে এক যুবককে প্রকাশ্যে চড় মারলেন দেব! দেখুন ভিডিয়ো

যদিও টেসলা-র পক্ষ থেকে এখনও ভুয়ো তথ্য দেওয়ার কথা স্বীকার করা হয়নি। মন্তব্য করতে রাজি হননি এলন মাস্ক নিজেও। তবে মামলা দায়েরের পরই মাস্ক বলেছিলেন, এসইসি-র এই ভুমিকা ‘অনৈতিক’। এতে তিনি গভীর ভাবে ‘মর্মাহত ও হতাশ’।

২০০৩ সালে প্রতিষ্ঠিত মার্কিন সংস্থা টেসলা মূলত ইলেকট্রিক গাড়ি তৈরির জন্য বিশ্ববিখ্যাত। ইলেকট্রিক গাড়ি তৈরির ক্ষেত্রে বিশ্ব বাজারে এই সংস্থার কার্যত একছত্র আধিপত্য বলেও মনে করা হয়। সম্প্রতি মধ্যবিত্তের কথা মাথায় রেখে কম দামে ইলেকট্রিক গাড়ি বাজারে আনার কথা বলে হইচই ফেলে দিয়েছে। পাশপাশি ব্যাটারি এবং সৌরবিদ্যুৎ উৎপাদনেও টেসলা বিশ্বে অগ্রগণ্য। সম্প্রতি মহাকাশে নিজেদের রকেট ও অভিযাত্রী পাঠানোর কথাও ঘোষণা করেছে তারা। এ হেন সংস্থায় এত বড় আর্থিক কেলেঙ্কারি সামনে চলে আসায় গাড়ি বাজারেও তার প্রভাব পড়বে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। পাশাপাশি সংস্থা তো বটেই বিশ্বের শেয়ার বাজারেও প্রভাব পড়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement