Advertisement
০৫ মে ২০২৪
Russia Ukraine War

পুতিনের হাতে শ্যাম্পেন, নববর্ষে জ্বলছে ইউক্রেন

একটি বিস্ফোরণ ঘটেছে কিভের এক চারতারা হোটেলের সামনে। আশপাশের সব বাড়ির জানলার কাচ ভেঙে গিয়েছে। হোটেলের একাংশ ভেঙে পড়েছে রাস্তায়। ওই অঞ্চলেই কিভের ‘ন্যাশনাল প্যালেস অব আর্ট’ রয়েছে।

যুদ্ধ চলছে তার মধ্যেই ডনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের সেনা ছাউনিতে নতুন বছর উদ্‌যাপন।

যুদ্ধ চলছে তার মধ্যেই ডনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের সেনা ছাউনিতে নতুন বছর উদ্‌যাপন। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ০৫:২৬
Share: Save:

তখনও বিশ্ব জুড়ে বর্ষশুরুর উৎসব চলছে, আকাশে আতশবাজির রোশনাই। বোমার শব্দে কেঁপে উঠল ইউক্রেনের রাজধানী কিভ। নতুন বছর শুরুর আধ ঘণ্টার মধ্যে ইউক্রেনের একাধিক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। প্রথম বিস্ফোরণটি ঘটে রাত সাড়ে ১২টা নাগাদ। বছরের প্রথম দিনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি দেশবাসীর উদ্দেশে বলেন, ‘‘আমরা লড়ছি। এই লড়াই চালিয়ে যাব— একটাই শব্দ, ‘জয়ের’ জন্য।’’

এ দিন সাংবাদিক বৈঠকে জ়েলেনস্কি আরও বলেন, ‘‘ইউক্রেনীয়েরা অসাধারণ! দেখুন আমরা কী করে এসেছি এবং কী করে যাচ্ছি! একটা গোটা দেশ— আমরা একটা দল হয়ে লড়ছি। আপনাদের সকলকে শ্রদ্ধা জানাই।’’ নতুন বছরকে স্বাগত জানিয়ে দেশবাসীর উদ্দেশে বক্তৃতা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। সেখানে ইউক্রেনে আগ্রাসন নিয়ে তিনি বলেন, ‘‘এই নৈতিক লড়াই ঐতিহাসিক।’’ তিনি যখন এ কথা বলছেন, ঠিক তখনই বিস্ফোরণ শুরু হয়েছে ইউক্রেনে। স্থানীয় সংবাদমাধ্যমের তরফে জানা গিয়েছে, অন্তত ১১টি বিস্ফোরণের আওয়াজ শুনতে পাওয়া গিয়েছে। সরকারি ভাবে ঘোষণা করা না হলেও কিভের মেয়র ভিটালি ক্লিৎসকো জানিয়েছেন, এক জনের মৃত্যুর খবর শোনা গিয়েছে। অন্তত ২২ জন জখম।

একটি বিস্ফোরণ ঘটেছে কিভের এক চারতারা হোটেলের সামনে। আশপাশের সব বাড়ির জানলার কাচ ভেঙে গিয়েছে। হোটেলের একাংশ ভেঙে পড়েছে রাস্তায়। ওই অঞ্চলেই কিভের ‘ন্যাশনাল প্যালেস অব আর্ট’ রয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে সেটিও। এই অঞ্চলে থাকেন ইউক্রেনীয় চলচ্চিত্র নির্মাতা ইউরোস্লাভ মুতেঙ্কো। গত কাল রাতে নববর্ষের পার্টিতে যাবেন বলে তৈরি হচ্ছিলেন তিনি। মুতেঙ্কো জানিয়েছেন, বিস্ফোরণের শব্দ কেমন, এত দিনে তাঁদের সকলেরই তা চেনা হয়ে গিয়েছে। কিন্তু কাল রাতের বিস্ফোরণ যেন আরও বেশি ভয়াবহ ছিল। তবে তিনি সে সবের জন্য পার্টি বাতিল করেননি। পরিকল্পনা মাফিকই নববর্ষের উৎসবে মেতেছেন। মুতেঙ্কো বলেছেন, ‘‘শত্রু রুশরা আমাদের শান্তি বিঘ্নিত করতে পারে, কিন্তু আমাদের উদ্দীপনা কমাতে পারবে না।’’

ইউক্রেনে রুশ আগ্রাসন ১১ মাসে পা দিল। সম্প্রতি বিদ্যুৎ কেন্দ্রগুলিকে নিশানা করা শুরু করেছে রাশিয়া। শীতই তাদের অস্ত্র। কারণ বিদ্যুৎহীন হয়ে থাকছে ইউক্রেনের বিশাল অংশ। বেশির ভাগ বাড়িতে ঘর গরম রাখার বৈদ্যুতিক ব্যবস্থা বেহাল। ঘন অন্ধকার ও বরফঠান্ডায় ঘরেই ‘যুদ্ধবন্দি’ লাখো মানুষ। ইউক্রেনের চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি জ়ালুজ়নি জানান, শনিবার রাতে অন্তত ২০টি ক্ষেপণাস্ত্র জাহাজ থেকে ছোড়া হয়েছিল। তার মধ্যে ১২টিকে ধ্বংস করা হয়েছে।

ইউক্রেন যখন জ্বলছে, পুতিন তখন তাঁর সেনাদের পুরস্কৃত করেছেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ জানান, নববর্ষের অনুষ্ঠানে ইউক্রেনে নিযুক্ত রুশ কম্যান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনকে বিশেষ সম্মান জানানো হয়েছে। রুশ টিভিতে দেখানো হয়েছে সেই দৃশ্য। সামরিক পোশাকে থাকা সেনাদের সঙ্গে শ্যাম্পেনের গ্লাস হাতে পুতিন।

‘‘এই যুদ্ধ এক বড় গভীর উদ্বেগের বিষয়’’— আজই অস্ট্রিয়ার ভিয়েনায় প্রবাসী ভারতীয়দের এক সভায়এই কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এ দিন তিনি বলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেপ্টেম্বরেই বলেছিলেন যে, এটা যুদ্ধের সময় নয় বলেই আমরা বিশ্বাস করি। হিংসা দিয়ে কোনও মতপার্থক্যের সমাধান অসম্ভব।’’ জয়শঙ্কর জানান, প্রথম থেকেই ভারত দু’পক্ষকে বলার চেষ্টা করে গিয়েছে, তারা যেন কূটনীতি ও আলোচনার পথে ফেরে। মোদী ‘অজস্র বার’ প্রেসিডেন্ট পুতিন ও প্রেসিডেন্ট জ়েলেনস্কির সঙ্গে কথা বলেছেন। জয়শঙ্করের কথায়, ‘‘আমরা শান্তির পক্ষে। বিশ্বের একটা বড় অংশও এমনই বিশ্বাস করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE