Advertisement
১১ মে ২০২৪
Corona

করোনার ‘নতুন অবতার’-এর মারণ ক্ষমতা অনেক বেশি, দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রীর

গত কয়েক সপ্তাহে ব্রিটেনে করোনায় মৃত্যু একলাফে ১৬ শতাংশ বেড়েছে। হাসপাতালে কোরনা রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। যেমনটা দেখা গিয়েছিল এপ্রিলে করোনার প্রথম ঢেউয়ে।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২১ ০২:৩২
Share: Save:

করোনার ‘নয়া অবতার’-এর সংক্রমণে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। এমনই প্রমাণ মিলেছে বলে শুক্রবার দাবি করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সেই সঙ্গে তিনি এটাও জানিয়েছেন যে, দেশে যে দুটি টিকা প্রয়োগের কাজ চলছে, তা এই নতুন অবতার-কে ঘায়েল করতে সক্ষম।

সাংবাদিক বৈঠকে জনসন বলেন, “আমাদের বলা হয়েছে করোনার এই নতুন অবতার যেমন দ্রুত সংক্রমণ ছড়ায়, তেমনই এতে মৃত্যুর হারও বেশি।” জনসন আরও জানিয়েছেন যে, নতুন এই অবতার অনেক বেশি সংক্রামক হলেও পুরনো অবতারের মতো এটাকেও কাবু করার মতো ক্ষমতা রয়েছে টিকার।

নতুন এই অবতারের সংক্রমণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জনসন। শুক্রবারই ১ হাজার ৪০১ জনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃতের সংখ্যা প্রায় ৯৬ হাজারে পৌঁছেছে। যা গোটা ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি। গত কয়েক সপ্তাহে ব্রিটেনে করোনায় মৃত্যু একলাফে ১৬ শতাংশ বেড়েছে। হাসপাতালে কোরনা রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। যেমনটা দেখা গিয়েছিল এপ্রিলে করোনার প্রথম ঢেউয়ে।

ব্রিটেনের সরকারি বিজ্ঞানী প্যাট্রিক ভ্যালেস জানিয়েছেন, করোনার নতুন অবতার ৩০-৪০ শতাংশ বেশি ভয়ানক। তবে সবটাই তথ্যভিত্তিক বলে দাবি করেছেন তিনি। অন্য দিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রায় ৫৪ লক্ষ মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৪০ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। তিনি আরও জানান, সম্প্রতি যে প্রমাণ হাতে এসেছে, তাতে দেখা গিয়েছে দেশে ব্যবহার হওয়া দুটো টিকাই করোনার নতুন এবং পুরনো অবতারের ক্ষেত্রে কার্যকরী।

গত বছরের সেপ্টেম্বরে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে এই নতুন অবতারের সংক্রমণ ছড়ায়। তার পর তা ধীরে ধীরে ইউরোপের অন্য দেশগুলোতেও ঢুকে পড়েছে। নতুন এই অবতার নিয়ে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দ্রুত ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করতে শুরু করে বিশ্বের বহু দেশ। একই পথে হাঁটে ভারতও। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। এ দেশেও করোনার নতুন অবতারের আগমন ঘটে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boris Johnson Corona COVID-19 Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE