Advertisement
১১ মে ২০২৪
taliban

Explosion: ইদের নমাজে ক্ষেপণাস্ত্র, দায় নিল না তালিবান

আমেরিকান ও ন্যাটো বাহিনীর পুরোপুরি চলে যাওয়ার সময় যত ঘনিয়ে আসছে, ততই তীব্র হচ্ছে তালিবান-সরকার সংঘর্ষ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ০৫:৩০
Share: Save:

প্রেসিডেন্টের বাসভবন থেকে ইদের নমাজ পড়ছিলেন আশরাফ গনি। প্রাসাদ চত্বরে জড়ো হয়েছিলেন বহু মানুষ, তাঁদের মধ্যে ছিলেন গনি ক্যাবিনেটের অনেক মন্ত্রীও। তখনই পর পর তিনটি ক্ষেপণাস্ত্র এসে পড়ে প্রেসিডেন্ট প্রাসাদের খুব কাছেই। মঙ্গলবার সকাল ন’টা নাগাদ এই হামলার দায় অবশ্য স্বীকার করেনি তালিবান। সরকারের তরফে জানানো হয়েছে, ক্ষেপণাস্ত্রগুলি প্রেসিডেন্টের বাসভবনের বাইরে ফাঁকা এলাকায় এসে পড়ায় কেউ হতাহত হয়নি। গত বছর মার্চেও প্রেসিডেন্টের প্রাসাদে চারটি ক্ষেপণাস্ত্র এসে পড়েছিল। সেই হামলার দায় নিয়েছিল ইসলামিক স্টেট (আইএস)।

এ দেশ থেকে আমেরিকান ও ন্যাটো বাহিনীর পুরোপুরি চলে যাওয়ার সময় যত ঘনিয়ে আসছে, ততই তীব্র হচ্ছে তালিবান-সরকার সংঘর্ষ। ইদের মরসুমেও সংঘর্ষবিরতিতে রাজি হয়নি তালিবান। দেশের উত্তর-পূর্ব এলাকা তো বটেই, দক্ষিণের কন্দহরের দখলও নিয়ে নিয়েছে তারা।

সংঘর্ষের এই আবহেই আগামী সপ্তাহে ভারতে যাচ্ছেন আফগান সেনাপ্রধান ওয়ালি মহম্মদ আহমেদজ়াই। সরকারি ভাবে এই খবর এখনও জানানো না-হলেও একটি সংবাদ সংস্থার দাবি, ২৭ থেকে ২৯ জুলাই ভারতীয় সেনাপ্রধান এম এম নরবণে-সহ সেনাকর্তাদের সঙ্গে বৈঠক করবেন আহমেদজ়াই। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও বৈঠকে বসার কথা তাঁর।

সূত্রের খবর, আফগানিস্তানকে ভারত কী কী সামরিক সরঞ্জাম সরবরাহ করতে পারে, সে বিষয়ে সরাসরি কথা বলতেই ভারতে যাচ্ছেন আফগান সেনাপ্রধান। গত কয়েক বছরে আমেরিকাকে সাতটি সামরিক হেলিকপ্টার দিয়েছে ভারত। তা ছাড়া, আফগান সেনাদের ভারতীয় সামরিক অ্যাকাডেমিতে এনে প্রশিক্ষণও দেওয়া হয়। কিছু দিন আগে কাবুল নয়াদিল্লিকে কিছু সামরিক সরঞ্জাম পাঠানোর অনুরোধ করেছিল। সেই তালিকায় রয়েছে ট্যাঙ্ক ও বেশ কিছু অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

eid Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE