Advertisement
০৪ মে ২০২৪
Facebook

Facebook: মুখাবয়ব পরিচয় পদ্ধতি সরাচ্ছে ফেসবুক, প্রভাবিত হবেন ১০০ কোটিরও বেশি গ্রাহক

শুধু মুখাবয়ব পরিচয় পদ্ধতিই নয়, ফেসবুকের এই সিদ্ধান্তের ফলে অটোমেটিক অল্ট টেক্সট (এএটি) পদ্ধতিও প্রভাবিত হবে। কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ১১:৩৩
Share: Save:

মুখাবয়ব পরিচয়ের পদ্ধতি (ফেসিয়াল রিকগনিশন সিস্টেম) তুলে নেওয়ার কথা ঘোষণা করল ফেসবুক। এক বিবৃতি জারি করে ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) সহ-সভাপতি জেরোম পেসেন্টি বুধবার জানিয়েছেন, এ বার থেকে ফেসবুক আর স্বয়ংক্রিয় ভাবে গ্রাহকদের মুখাবয়ব এবং ভিডিয়ো চিহ্নিত করবে না।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, এই স্বয়ংক্রিয় পদ্ধতি তুলে দেওয়ার ফলে একশো কোটিরও বেশি গ্রাহকের মুখাবয়ব পরিচিতির ব্যক্তিগত টেমপ্লেটও সরিয়ে দেওয়া হবে। ফলে এই সুবিধা থেকে বঞ্চিত হবেন গ্রাহকরা।

শুধু মুখাবয়ব পরিচিতি পদ্ধতিই নয়, ফেসবুকের এই সিদ্ধান্তের ফলে অটোমেটিক অল্ট টেক্সট (এএটি) পদ্ধতিও প্রভাবিত হবে। এই পদ্ধতির মাধ্যমে দৃষ্টিহীন ব্যক্তিরা কোনও ছবি সম্পর্কে ধারণা করতে পারেন।

কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত? ফেসবুক সূত্রে খবর, এই পদ্ধতির যেমন অনেক ভাল দিক আছে, তেমনই রয়েছে খারাপ দিকও। তবে খারাপ দিকটার কথা বিবেচনা করেই এবং এই পদ্ধতির অপপ্রয়োগের আশঙ্কা করেই মুখাবয়ব পরিচিতি পদ্ধতি সরিয়ে দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook Facial Recognition System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE