Advertisement
১১ মে ২০২৪
corona

থিকথিক করছে হাসপাতাল, চিনে করোনা বিস্ফোরণ নতুন করে ভয়ের কারণ হতে পারে বাকি বিশ্বে?

পরিস্থিতি এমনই যে, নতুন করে করোনা পরীক্ষার কেন্দ্র এবং শুধু মাত্র করোনা রোগীর কথা ভেবে হাসপাতালগুলিতে শয্যা বাড়ানো হচ্ছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী ৯০ দিনে চিনের ৬০ শতাংশ মানুষ সংক্রামিত হতে পারেন।

আবার চিনে বাড়ছে করোনা। হাসপাতালে বাড়ানো হচ্ছে শয্যাসংখ্যা।

আবার চিনে বাড়ছে করোনা। হাসপাতালে বাড়ানো হচ্ছে শয্যাসংখ্যা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
উহান (চিন) শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৩:৩২
Share: Save:

চিনে আবার ফিরছে করোনা আতঙ্ক! করোনাবিধি কিছুটা শিথিল হওয়ার পরই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমনকি, সপ্তাহান্তে করোনায় মৃত্যুও হয়েছে। এই পরিস্থিতিতে হাসপাতালের পরিকাঠামো বাড়াতে উদ্যোগ নিল চিন সরকার। হাসপাতালগুলিতে করোনা রোগীদের কথা ভেবে শয্যাসংখ্যা বাড়ানো হচ্ছে। চিনের বিশেষজ্ঞরা মনে করছেন, শীতেই করোনার নতুন স্ফীতি আছড়ে পড়তে পারে।

চিনে এখন কোভিডবিধি কিছুটা শিথিল হয়েছে। কিন্তু এর মধ্যেই নয়া শঙ্কার কথা ওঠায় চিনের চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, এই শীতেই নতুন করে করোনার ঢেউ আসতে পারে। সংবাদমাধ্যম বিবিসি চিনের এক বিশেষজ্ঞকে উদ্ধৃত করে জানাচ্ছে, সম্ভাব্য তিনটি স্ফীতির প্রথমটি হয়তো দেখা দেবে এই শীতেই। অন্য দিকে, এই আশঙ্কার মধ্যে চিনের হাসপাতালগুলিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা প্রতি দিন বাড়ছে। পরিস্থিতি এমনই যে, নতুন করে করোনা পরীক্ষার কেন্দ্র এবং শুধু মাত্র করোনা রোগীর কথা ভেবে হাসপাতালগুলিতে শয্যা বাড়ানো হচ্ছে। এই প্রেক্ষিতে এপিডেমিওলজিস্ট এবং হেলথ ইকোনমিস্ট এরিক ফেইগল-ডিং সংবাদমাধ্যমকে জানাচ্ছেন, আগামী ৯০ দিনে চিনের ৬০ শতাংশ মানুষ সংক্রমিত হতে পারেন।

বস্তুত, সোমবারই করোনায় ২ জনের মৃত্যুর খবর দিয়েছে চিনের স্বাস্থ্য দফতর। যা চলতি সপ্তাহে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা। এর পর মঙ্গলবার করোনায় মৃত্যু হয়েছে ৫ জনের। এখনও চিনের অর্ধেক বাসিন্দার টিকা নেওয়া হয়নি। তাই আক্রান্ত হওয়া এবং মৃত্যুর ঘটনা নতুন করে ভাবাচ্ছে চিন সরকারকে। এর প্রভাব চিনের অর্থনীতিতেও পড়তে পারে বলে আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

corona China Covid COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE