×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

নীরজাদের ঘাতক সেই বিমান ছিনতাকারীদের সাম্প্রতিক ছবি প্রকাশ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ জানুয়ারি ২০১৮ ১৫:০৩
নীরজা ভানট।

নীরজা ভানট।

’৮৬-র ৫ সেপ্টেম্বর করাচি বিমানবন্দরে প্যান অ্যাম ফ্লাইট ৭৩ ছিনতাই করে জঙ্গিরা। মুম্বই থেকে নিউইয়র্কগামী ওই বিমানের যাত্রীদের বাঁচাতে গিয়ে জঙ্গিদের হাতে প্রাণ হারান বিমানসেবিকা নীরজা ভানোট। তিন দশকেরও বেশি পেরিয়ে যাওয়ার পর বৃহস্পতিবার এই ঘটনায় অভিযুক্ত চার অপহরণকারীর সাম্প্রতিককালের ছবি প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা ‘ফেডেরাল ব্যুরো অব ইনভেস্টিগেশন’ বা এফবিআই।

ওয়াদুদ মহম্মদ হাফিজ আল তুর্কি, জামাল সইদ আব্দুল রহিম, মহম্মদ আব্দুল্লাহ খলিল হোসেন আররাহায়াল এবং মহম্মদ আহমেদ আল মুনাওয়ার— এই চার অভিযুক্ত অপহরণকারীর ছবি প্রকাশ করেছে এফবিআই।

জানা গিয়েছে, এই চার অভিযুক্তের ২০০০ সালের ছবি ল্যাবরেটরিতে ‘এজ প্রগরেশন টেকনোলজি’র সাহায্যে পরিবর্তন ঘটিয়ে তাদের বর্তমান ছবি তৈরি করেছে এফবিআই।

Advertisement



এই চার অভিযুক্ত অপহরণকারীর ছবি প্রকাশ করেছে এফবিআই।

এফবিআই-এর ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা এই চার অপহরণকারীকে ধরিয়ে দিতে পারলে বা এদের খোঁজ দিতে পারলে মাথাপিছু ৫০ লক্ষ ডলার পুরস্কারমূল্য ঘোষণা করেছে আমেরিকার কূটনৈতিক নিরাপত্তা পরিষেবা দফতর।

আরও পড়ুন: সিগারেট বেচতে অস্বীকার, ব্রিটিশ কিশোরদের হাতে খুন ভারতীয়

’৮৬-র ওই ঘটনায় প্রাণ হারান দু’ জন মার্কিন যাত্রী-সহ ২০ জন। আহত হন শতাধিক মানুষ। তাঁর সাহসিকতার জন্য মরণোত্তর অশোক চক্র পুরস্কারে সম্মানিত করা হয় প্যান অ্যাম ফ্লাইট ৭৩-এর বিমানসেবিকা নীরজা ভানোটকে।

Advertisement