Advertisement
০৭ মে ২০২৪
Lenin Peak

‘পৃথিবীর ছাদে’ লেনিন-জয় বাঙালির

মঙ্গলবার লেনিনের বেসক্যাম্প থেকে যাত্রা শুরু করেছিলেন দেবাশিস-মলয়েরা। পথে অসুস্থ হয়ে পড়ায় ফিরে আসতে হয় সৌরভকে। বাকিরা এগিয়ে যান।

উচিটেল শৃঙ্গে পাঁচ আরোহী।

উচিটেল শৃঙ্গে পাঁচ আরোহী। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ০৮:০৭
Share: Save:

শৃঙ্গাভিযানের লক্ষ্যে কলকাতা থেকে সটান ‘পৃথিবীর ছাদে’ পাড়ি দিয়েছিলেন পঞ্চপাণ্ডব। মধ্য এশিয়ার পামির মালভূমির অন্যতম উচ্চতম লেনিন শৃঙ্গকে (৭১৩৪ মিটার) ‘পাখির চোখ’ করে গত মাসেই কিরঘিজস্তানের মাটিতে পৌঁছেছিলেন ওই পাঁচ পর্বতারোহী— দেবাশিস বিশ্বাস, মলয় মুখোপাধ্যায়, সৌরভ সিঞ্চন মণ্ডল, অভিজিৎ রায় এবং পঞ্চাশোর্ধ্ব কিরণ পাত্র। শুক্রবার প্রথম ভারতীয় হিসাবে সেই লেনিনের মাথায় পৌঁছলেন তাঁদেরই এক জন। সামিট ছুঁয়ে রাতেই তিনি ক্যাম্প ২-এ নেমে এসেছেন বলে খবর। তবে আয়োজক সংস্থার তরফে এ দিন রাত পর্যন্ত লেনিনজয়ী আরোহীর নাম জানানো হয়নি।

মঙ্গলবার লেনিনের বেসক্যাম্প থেকে যাত্রা শুরু করেছিলেন দেবাশিস-মলয়েরা। পথে অসুস্থ হয়ে পড়ায় ফিরে আসতে হয় সৌরভকে। বাকিরা এগিয়ে যান। সূত্রের খবর, শনিবার ভোরে ক্যাম্প ৩ থেকে তাঁরা ‘সামিট পুশে’ বেরোন। তবে শীর্ষে পৌঁছন একজনই। কিরঘিজস্তানের অশ শহর থেকে সৌরভ বললেন, ‘‘আয়োজক সংস্থা আমায় জানিয়েছে যে, দলের এক জনেরই সামিট হয়েছে। তিনি ক্যাম্প ২-তে নামছেন। তবে তাঁর নাম জানাতে পারেনি। বাকি তিন জন ক্যাম্প ১-এ নামছেন। সকলেই সুস্থ রয়েছেন।’’ প্রথমে একটি হাসপাতালে ভর্তি হতে হলেও বর্তমানে সৌরভের শারীরিক অবস্থা স্থিতিশীল।

শুধু লেনিনই নয়, গত মাসে কিরঘিজস্তান পৌঁছে একাধিক শৃঙ্গে পা ফেলেছেন বাংলার পঞ্চপাণ্ডবেরা। বাংলাদেশ থেকে বাবর আলি এবং তনবির আহমেদের ভিসা শেষ মুহূর্তে বাতিল হওয়ায় তাঁরা অভিযানে যেতে পারেননি। সেই ধাক্কা কাটিয়ে উঠে প্রথম ভারতীয় পর্বতারোহী হিসাবে পামিরের উচিটেল শৃঙ্গ (৪৫৪০ মিটার), ভিল্কসম (৪২৭২ মিটার) শৃঙ্গে আরোহণ করেন ওই পঞ্চরথী। লেনিনের শীর্ষে যাওয়ার আগে পড়শী শৃঙ্গ রাজডেলনায়াকেও (৬২৫০ মিটার) ছুঁয়ে এসেছেন দেবাশিস-সহ চার বাঙালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Bengali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE