Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Malaria

World’s First Malaria Vaccine: ম্যালেরিয়ার প্রথম টিকা এল বিশ্বে, পেল হু-র অনুমোদন

হু-র তরফে টুইট করে জানানো হয়েছে, এই টিকা প্রাথমিক ভাবে গোটা আফ্রিকা মহাদেশের শিশুদের দেওয়া হবে।

ম্যালেরিয়ার টিকা। ছবি- টুইটারের সৌজন্যে।

ম্যালেরিয়ার টিকা। ছবি- টুইটারের সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ১২:৩৫
Share: Save:

এই প্রথম বিশ্বের বাজারে আসতে চলেছে মশাবাহিত ভয়ঙ্কর সংক্রামক রোগ ম্যালেরিয়ার টিকা। ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘গ্ল্যাক্সোস্মিথক্লাইন’-এর বানানো বিশ্বের প্রথম ম্যালেরিয়ার টিকা বুধবার বিশ্ব স্বাস্থ্য সং‌স্থা (‘হু’)-র অনুমোদন পেয়েছে। হু-র তরফে টুইট করে জানানো হয়েছে, এই টিকা প্রাথমিক ভাবে গোটা আফ্রিকা মহাদেশের শিশুদের দেওয়া হবে।
হু-র দেওয়া পরিসংখ্যান জানাচ্ছে, ফিবছর বিশ্বে গড়ে ১০ থেকে ৩০ লক্ষ মানুষের মৃত্যু হয় ম্যালেরিয়ায়। এর মধ্যে ৮০ থেকে ৯০ শতাংশের মৃত্যু হয় সাহারা মরুভূমি সংলগ্ন আফ্রিকার দেশগুলির গ্রামাঞ্চলে। ভারতেও ২০০০ সাল পর্যন্ত হাজার হাজার মানুষের মৃত্যু হত ম্যালেরিয়ায়। তবে ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে ভারতে ম্যালেরিয়ায় মৃত্যু-হার অনেকটাই কমেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে ভারতেই মৃত্যু-হার কমেছে সবচেয়ে বেশি।
বিশ্বে ম্যালেরিয়ার প্রথম যে টিকাকে ব্যবহারের অনুমোদন দিয়েছে হু, তার নাম ‘আরটিএস, এস’ বা ‘মসকিউরিক্স’।
ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির তরফে জানানো হয়েছে, ব্রিটিশ ওষুধ সংস্থা গ্ল্যাক্সোস্মিথক্লাইন-এর বানানো ম্যালেরিয়ার এই টিকা ৬ সপ্তাহ থেকে ১৭ মাসের শিশুদেরও দেওয়া যাবে ম্যালেরিয়ার হাত থেকে সদ্যোজাতদের বাঁচানোর লক্ষ্যে। এই টিকা হেপাটাইটিস-বি ভাইরাসের মাধ্যমে যকৃতের সংক্রমণও রুখতে পারবে।
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ম্যালেরিয়ার এই টিকা প্রথম বানানো হয়েছিল আজ থেকে ৩৪ বছর আগে। ১৯৮৭ সালে। কিন্তু সেই টিকাকে এত দিন হু স্বীকৃতি দিতে রাজি হয়নি ব্যবহারের ক্ষেত্রে তার কয়েকটি জটিলতা থাকায়। তার মধ্যে অন্যতম এই টিকা ছিল চারটি পর্বের। তা ছাড়াও নেওয়ার কয়েক মাস পরেই সংক্রমণ রোখার ব্যাপারে এই টিকা আর কার্যকর হত না। পরে সেই সব সমস্যা কাটিয়ে ওঠে এই টিকা। ২০১৯ সালে হু-র তত্ত্বাবধানে ঘানা, কেনিয়া ও মালাউয়িতে শিশুদের দেওয়া ২৩ লক্ষ টিকা যথেষ্টই কার্যকর হয়েছিল।

মসকিউরিক্স টিকা হয় ০.৫ মিলিলিটারের একটি ইঞ্জেকশন। যা কাঁধ বা উরুর মাংসপেশিতে দেওয়া হয়। পর পর তিন মাসে শিশুদের এই টিকা দেওয়া হয় তিন বার। তৃতীয় বারের ১৮ মাস পর দেওয়া হয় চতুর্থ পর্বের মসকিউরিক্স টিকা। কোনও চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া এই টিকা দেওয়া হবে না। আপাতত এই টিকার কার্যকারিতা ৩০ শতাংশ।
এই টিকা আফ্রিকায় ম্যালেরিয়া রুখতে কতটা সফল হতে পারে? ইম্পিরিয়াল কলেজ লন্ডনের সংক্রামক বিভাগের চেয়ার প্রফেসর আজরা ঘানি বলেছেন, ‘‘এই টিকা আফ্রিকার শিশুদের ম্যালেরিয়া সংক্রমণ ৩০ শতাংশ কমাতে পারবে। ফিবছরে সংক্রমিতের সংখ্যা কমবে ৮০ লক্ষ। মৃতের সংখ্যা অন্তত ৪০ হাজার কমবে আফ্রিকায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malaria Malaria Vaccine WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE