Advertisement
১৮ মে ২০২৪
Israel Palestine Conflict

পণবন্দি বৃদ্ধার ভিডিয়ো দেখাল হামাস সহযোগী ইসলামিক জিহাদ, দাবি মিটলে মুক্তির আশ্বাস

প্রবীণার ভিডিয়ো প্রকাশ করে গাজ়ার ওই সশস্ত্র গোষ্ঠী জানিয়েছে, চিকিৎসাজনিত এবং মানবিক কারণে প্রবীণা এবং শিশু পণবন্দিকে ছাড়তে প্রস্তুত তারা। তবে তার আগে তাদের দাবি মেটাতে হবে।

image of hostage in gaza

পণবন্দি এই প্রবীণার ভিডিয়ো প্রকাশ করেছে গাজ়ার সশস্ত্র গোষ্ঠী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৫:৫১
Share: Save:

এক বৃদ্ধা পণবন্দির ভিডিয়ো প্রকাশ করল হামাসের সহযোগী গাজ়ার আর এক সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ। প্যালেস্তাইনের হয়ে অস্ত্র ধরেছে এই গোষ্ঠীর সদস্যেরাও। তারা জানিয়েছে, তাদের দাবি মেনে নেওয়া হলে ছেড়ে দেওয়া হবে এই প্রবীণা এবং আরও এক শিশু পণবন্দিকে। গত ৭ অক্টোবর ইজ়রায়েলে হামলা চালিয়ে ২৪০ জনকে পণবন্দি করে হামাস। তাঁদের মধ্যেই ছিলেন এই প্রবীণা এবং শিশুটি।

প্রবীণার ভিডিয়ো প্রকাশ করে গাজ়ার ওই সশস্ত্র গোষ্ঠী জানিয়েছে, চিকিৎসাজনিত এবং মানবিক কারণে প্রবীণা এবং শিশু পণবন্দিকে ছাড়তে প্রস্তুত তারা। তবে তার আগে তাদের দাবি মেটাতে হবে। কী দাবি, সে বিষয়ে অবশ্য বিশদে জানা যায়নি। এই নিয়ে ইজ়রায়েল সরকারও মুখ খোলেনি।

ইজ়রায়েল সেনা জানিয়েছে, ৭ অক্টোবর গাজ়া সংলগ্ন ইজ়রায়েল ভূখণ্ড লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ে হামাস-সহ সশস্ত্র গোষ্ঠীগুলি। তাতে মারা গিয়েছেন ১,৪০০ জন ইজ়রায়েলি এবং বিদেশি। ২৪০ জনকে পণবন্দি করে তারা। সূত্রের খবর, পণবন্দিদের বেশিরভাগই হামাসের কাছে রয়েছেন। হামাসের সহযোগী ইসলামিক জিহাদ গোষ্ঠী দাবি করেছিল, তাদের কাছে রয়েছেন ৩০ জন পণবন্দি। তাঁদের মধ্যে প্রবীণার ভিডিয়ো প্রকাশ করল ওই গোষ্ঠী। হুইল চেয়ারে বসে প্রবীণাকে বলতে শোনা যায়, তিনি সন্তানদের খুব মিস করছেন। তাঁর কথায়, ‘‘আশা করি, আগামী সপ্তাহে তোমাদের দেখতে পাব। আমরা সুস্থ রয়েছি। খুশি রয়েছি। চাইব সকলে খুশি থাকুন।’’

এই নিয়ে তিন পণবন্দির ভিডিয়ো প্রকাশ করেছে গাজ়ার সশস্ত্র গোষ্ঠীগুলি। এর আগে চার পণবন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। ২৩ অক্টোবর ইজ়রায়েলে ফিরেছেন ৮৫ বছরের দুই বৃদ্ধা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict gaza hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE