Advertisement
১৬ জুন ২০২৪
Google

চিকিৎসকের জড়ানো হাতের লেখায় প্রেসক্রিপশন পড়তে অসুবিধা হয়? গুগল নিয়ে এল সমস্যার সমাধান

চিকিৎসকের লেখা প্রেসক্রিপশন থেকে ওষুধের নাম পড়তে সমস্যা হচ্ছে? আধুনিক প্রযুক্তির ব্যবহারে গুগল এই সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছে।

এ বার প্রেসক্রিপশন পড়ে গুগলই জানিয়ে দেবে ওষুধের নাম।

এ বার প্রেসক্রিপশন পড়ে গুগলই জানিয়ে দেবে ওষুধের নাম। ছবি: গুগল ইন্ডিয়া টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৩:০১
Share: Save:

অসুস্থ বোধ করলে একমাত্র ভরসার জায়গা হল ডাক্তারখানা। তবে, প্রেসক্রিপশনে লেখা ওষুধের নাম পড়ার ক্ষেত্রে বেশির ভাগ সময় হোঁচট খেতে হয়। ওষুধের দোকানের কর্মীরাই তখন পাঠোদ্ধার করে দেন। এই চিরকালীন সমস্যার সমাধান নিয়ে এল গুগল। সোমবার ভারতে ‘গুগল ফর ইন্ডিয়া’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই গুগলের তরফে তাদের নয়া প্রযুক্তি নিয়ে আলোচনা হয়।

ওই আলোচনায় জানানো হয়েছে যে গুগল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং পদ্ধতির মাধ্যমে এক অভিনব প্রযুক্তি আনা হবে। চিকিৎসকদের হাতে লেখা প্রেসক্রিপশনের ছবি গুগল লেন্সের মাধ্যমে তুলতে হবে। ছবি তোলার পর প্রেসক্রিপশনে লেখা সমস্ত ওষুধের নাম শব্দের আকারে জানান দিয়ে দেবে গুগল। অথবা ফোনে প্রেসক্রিপশনের ছবি আগে থেকে তোলা থাকলে সেখান থেকেও গুগল লেন্সে আপলোড করা যাবে।

গুগলের তরফে জানানো হয়েছে, এই প্রযুক্তি নিয়ে এখনও গবেষণা চলছে। ‘রিসার্চ প্রোটোটাইপ’-ও তৈরি করা হয়ে গিয়েছে। গবেষণার প্রাথমিক পর্যায়ে রয়েছে তাই এই প্রযুক্তি এখনও জনসাধারণের জন্য কার্যকর হয়ে ওঠেনি। স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে এর ব্যবহার ফলপ্রসূ হবে বলে মনে করছেন গুগল সংস্থার অধিকর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Technology Prescription
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE