Advertisement
১৫ জুলাই ২০২৪
new delhi

কুয়াশার চাদরে ঢেকে রয়েছে রাজধানী, বিঘ্ন হচ্ছে রেল চলাচল

সোমবার সকাল থেকেই কুয়াশার ঘন চাদরে ঢেকে গিয়েছে রাজধানী সহ উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্য। বিঘ্নিত হচ্ছে রেল চলাচল। ভারতীয় হাওয়া দফতরের তরফে নির্দেশ জারি করা হয়েছে।

হাওয়া দফতর সূত্রের খবর, আগামী ৫ দিনে উত্তর-পশ্চিম ভারতে কুয়াশা আরও বাড়তে পারে।

হাওয়া দফতর সূত্রের খবর, আগামী ৫ দিনে উত্তর-পশ্চিম ভারতে কুয়াশা আরও বাড়তে পারে। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১২:৪৩
Share: Save:

বছর শেষে দরজায় কড়া নাড়ছে শীত। সকালের দিকে কুয়াশার চাদরে ঢাকা পড়ছে দেশের বিভিন্ন রাজ্য। তবে এর প্রভাব বেশি পড়েছে রাজধানীতে। কুয়াশার পরিমাণ বেড়ে যাওয়ায় সমস্যার সম্মুখীন হচ্ছেন দিল্লিবাসী। বিঘ্নিত হচ্ছে রেল চলাচল। বিমান চলাচলের ক্ষেত্রে যাতে কোনও অসুবিধা না হয়, সে জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থাও।সোমবার সাতসকালে দিল্লিতে কুয়াশা বাড়তে দেখা গিয়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগের তরফে জানানো হয়েছে, খালি চোখে সামনে ১৫০ মিটার দূরত্বের পর আর কিছু দেখতে পাওয়া যাচ্ছে না। এর ফলে রেল চলাচলেও সমস্যা দেখা দিয়েছে।

এক রেল আধিকারিক জানিয়েছেন, সোমবার সকালে প্রায় ২০টি ট্রেন দেরি করে ছেড়েছে। কোনও ট্রেন ১৫ মিনিট আবার কোনও ট্রেন ছাড়তে দু’ঘণ্টা দেরিও হয়েছে। এই প্রসঙ্গে নর্দার্ন রেলওয়ের এক আধিকারিক বলেছেন, ‘‘কুয়াশার কারণে যাত্রীদের অসুবিধা এড়ানোর জন্য রেলের তরফে ব্যবস্থা নেওয়া হয়েছে। লাইনের বিভিন্ন জায়গায় ট্রেনের গতি নিয়ন্ত্রণ করার জন্য ‘স্পিড রেসট্রিকশন’ লাগানো হয়েছে। কোনও ট্রেন ছাড়তে দেরি হলে আগে থেকেই তা স্টেশনে ঘোষণা করা দেওয়া হচ্ছে।"

বিমান চলাচলের ক্ষেত্রে যেন কোনও অসুবিধা না হয়, সেই জন্যও আগাম ব্যবস্থা নেওয়া হয়েছে। মধ্যরাত থেকে ৪ ঘণ্টার জন্য বিমানবন্দরের এলভিপি (লো ভিসিবিলিটি প্রসিডিওর্স) মেনে চলা হচ্ছে। ফলে যাত্রীদের কোনও রকম সমস্যা হচ্ছে না। ভারতীয় আবহাওয়া বিভাগের তরফে জানানো হয়েছে, উপগ্রহ চিত্রে ধরা পড়েছে যে পঞ্জাব থেকে উত্তরপ্রদেশের পূর্ব প্রান্ত পর্যন্ত কুয়াশার পুরু চাদর রয়েছে।

হাওয়া দফতর সূত্রের খবর, আগামী ৫ দিনে উত্তর-পশ্চিম ভারতে কুয়াশা আরও বাড়তে পারে। বিশেষত দিল্লি, পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন অঞ্চলে ঘন কুয়াশা দেখা যাবে। এর ফলে রাস্তায় যান চলাচলে সমস্যার সম্ভাবনাও রয়েছে। সর্দি-কাশি, শ্বাসকষ্ট এমনকি চোখের সমস্যাও দেখা দিতে পারে রাজ্যবাসীর। তাই সকলকেই সাবধান থাকার নির্দেশ দিয়েছে হাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

new delhi fog Fogging IMD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE