Advertisement
০৮ মে ২০২৪
Sheikh Haisna

ঢাকাকে স্মার্ট সিটি বানাবেন, ঘোষণা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

রবিবার একটি উড়ালপুলের নবকলেবরের উদ্বোধনে এসেছিলেন হাসিনা, চার লেনের কলসি উড়ালপুলটিকে প্রস্থে অনেকটা বাড়িয়ে ছ’লেনের রাস্তা তৈরি করা হয়েছে। তারই উদ্বোধন উপলক্ষে আয়োজন জনসভার।

Sheikh Hasina announces her government will make Dhaka a smart city

ঢাকাকে স্মার্ট সিটি হিসাবে গড়ে তোলার লক্ষ্যে ইতিমধ্যে কী কী পদক্ষেপ করা হয়েছে, রবিবার তার বিশদ জানিয়েছেন প্রধানমন্ত্রী হাসিনা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ২০:২৮
Share: Save:

পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে দিন কয়েক আগেই। ঢাকায় চালু হয়ে গিয়েছে মেট্রো পরিষেবাও। রবিবার একটি উড়ালপুলের উদ্বোধনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করলেন খুব শীঘ্রই ঢাকাকে স্মার্ট সিটি হিসাবে তৈরি করবে তাঁর সরকার।

এ বছরের নভেম্বরেই মেয়াদ ফুরোচ্ছে বাংলাদেশের হাসিনা-সরকারের। তার আগেই ঢাকাকে স্মার্ট সিটি হিসাবে গড়ে তোলার কাজ সম্পূর্ণ হবে কি না, তা অবশ্য স্পষ্ট করে জানাননি হাসিনা। তবে ঢাকাকে স্মার্ট সিটি হিসাবে গড়ে তোলার লক্ষ্যে ইতিমধ্যে কী কী পদক্ষেপ করা হয়েছে, রবিবার তার বিশদ জানিয়েছেন প্রধানমন্ত্রী হাসিনা।

রবিবার একটি উড়ালপুলের নবকলেবরের উদ্বোধনে এসেছিলেন তিনি, কলসি উড়ালপুলটিকে প্রস্থে অনেকটা বাড়িয়ে ছ’লেনের রাস্তা তৈরি করা হয়েছে। কলসি উড়ালপুলের ওই নবরূপের উদ্বোধন উপলক্ষে আয়োজন করা হয়েছিল একটি জনসভার। সেখানেই হাসিনা ঢাকাকে স্মার্ট সিটি হিসাবে গড়ে তোলার ঘোষণা করেন। বলেন, ‘‘ঢাকাকে আমরা স্মার্ট সিটি হিসাবে গড়ে তুলব।’’ হাসিনা বলেছেন, ‘‘ঢাকার মূল সমস্যা হল যোগাযোগ ব্যবস্থা। আমাদের লক্ষ্য হবে এই সমস্যার দ্রুত সমাধান করা।’’ তবে একই সঙ্গে তিনি জানান, গত বেশ কয়েক বছরে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের রাজধানী শহরের পরিকাঠামো এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হয়েছে। ঢাকার সৌন্দর্যায়ন হয়েছে। এ ছাড়া জল সরবরাহ, ফুটপাথ নির্মাণ, শহরের বর্জ্য যথাস্থানে সরিয়ে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার নতুন পরিকাঠামোও তৈরি হয়েছে। গত ১২ বছরে ঢাকার উত্তর এবং দক্ষিণ প্রান্তে প্রায় ৬৫০০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়িত হয়েছে বলেও জানান হাসিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sheikh Haisna dhaka Smart City
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE