Advertisement
০৪ মে ২০২৪
Pak Army

পাক সেনার সঙ্গে তেহরিক-ই-তালিবানের গুলির লড়াই, হত চার সেনা, একাধিক গ্রাম দখল জঙ্গিদের

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার চিত্রল জেলায় বিপুল সংখ্যায় টিটিপি জঙ্গিরা জমায়েত হয়ে পাক সেনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে বলে আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলিতে দাবি করা হয়েছে।

তোরখমের উদ্দেশে পাক সেনার কনভয়। ছবি: রয়টার্স।

তোরখমের উদ্দেশে পাক সেনার কনভয়। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৪
Share: Save:

জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এবং পাক সেনার সঙ্গে ভয়ানক গুলির লড়াই শুরু হয়েছে আফগানিস্তানের সীমান্তলাগোয়া পাকিস্তানের তোরখমে। আফগানিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দু’পক্ষের মধ্যে ভয়ানক গুলির লড়াই চলছে। এই সংঘর্ষে চার পাক সেনা নিহত হয়েছেন বলে ওই সাংবাদমাধ্যমগুলিতে দাবি করা হয়েছে।

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার চিত্রল জেলায় বিপুল সংখ্যায় টিটিপি জঙ্গিরা জমায়েত হয়ে পাক সেনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে বলে আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলিতে দাবি করা হয়েছে। সেখানকারই এক সংবাদমাধ্যমে টিটিপি-র এক কমান্ডার দাবি করেছেন, পাকিস্তানের বেশ কিছু সেনাকে তাঁরা বন্দি করেছে। শুধু তাই-ই নয়, পাকিস্তানের বেশ কয়েকটি গ্রামও দখল করেছেন তাঁরা। ইন্টারনেটের সমস্যার জন্য সেই ছবি প্রকাশ্যে আনতে পারছেন না। সমস্যা মিটলেই সেই ছবি প্রকাশ্যে আনা হবে বলেও দাবি করেছেন ওই টিটিপি কমান্ডার।

পাকিস্তান এবং আফগানিস্তানের কিছু সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, পরিস্থিতি যাতে হাতের বাইরে বেরিয়ে না যায়, তাই তোরখম সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। তবে পাক সেনা সূত্রে টিটিপি-র গ্রাম দখল এবং সেনাদের বন্দি বানানোর বিষয়টিকে অস্বীকার করা হয়েছে। সেনার এক আধিকারিক দাবি করেছেন, জঙ্গিদের বিরুদ্ধে যোগ্য জবাব দিচ্ছে সেনা। তবে পাকিস্তানের কোনও এলাকা জঙ্গিরা কব্জা করতে পারেনি। টিটিপি যে দাবি করছে, তা সম্পূর্ণ ভুয়ো।

টিটিপি মুখপাত্র মহম্মদ খুরাসানি সীমান্ত এলাকার বাসিন্দাদের আতঙ্কিত না হওয়ার আবেদন জানিয়েছেন। তিনি দাবি করেছেন, এই লড়াই পাক সেনার বিরুদ্ধে, সরকারের বিরুদ্ধে। সাধারণ মানুষের কোনও ক্ষতি করা হবে না। প্রসঙ্গত, ২০২২ সালে থেকে পাক সেনার বিরুদ্ধে লড়াই জারি রেখেছে এই জঙ্গি সংগঠন। টিটিপির দাবি, পাক সেনার হাত থেকে ক্ষমতা কেড়ে দেশের সরকারকে উৎখাত করবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pak Army Khyber Pakhtunkhwa Tehrik-e Taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE