Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Crime

Crime: হুমকি পান বারবার, পাকিস্তানে গুলি করে খুন হিন্দু ব্যবসায়ীকে, অবরোধ জাতীয় সড়ক

ভিডিয়োয় হিন্দু ব্যবসায়ীকে বলতে শোনা যায়, ‘‘ওরা আমাকে খুনের হুমকি দিচ্ছে। আমাকে পাকিস্তান ছাড়তে বলছে। আমি তো এ দেশের মানুষ! মরতে হলে এখানেই মরব।’’

পাকিস্তানে আবার খুন হলেন হিন্দু ব্যবসায়ী।

পাকিস্তানে আবার খুন হলেন হিন্দু ব্যবসায়ী। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
লাহৌর শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪৪
Share: Save:

মাস কয়েক আগে ভাইরাল হয় এক ভিডিয়ো। সেখানে সতনলাল নামে এক হিন্দু ব্যবসায়ীকে বলতে শোনা যায়, ‘‘ওরা আমাকে খুনের হুমকি দিচ্ছে। আমাকে পাকিস্তান ছাড়তে বলছে। আমি তো এ দেশের মানুষ! মরতে হলে এখানেই মরব। ওদের কাছে মাথা নত করব না।’’ সোমবার সত্যি সত্যিই খুন হলেন ওই ব্যবসায়ী। সিন্ধ প্রদেশের ঘোটকি জেলার দাহারকি শহর থেকে দুই কিলোমিটার দূরে মেলে তুলো ও ময়দা কলের মালিকের মরদেহ। এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়ায় এলাকায়। রাস্তা অবরোধ করে প্রতিবাদে মুখর হন প্রতিবাদীরা।

পাকিস্তানের একটি সংবাদমাধ্যম সূত্রে খবর, নিজের জমিতেই একটি তুলো ও ময়দার কারখানার উদ্বোধন করতে গিয়েছিলেন সতনলাল। সেখানেই কয়েকজন দুষ্কৃতী তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়ে। অকুস্থলেই মৃত্যু হয় ব্যবসায়ীর।

জানা গিয়েছে, নিজের জমিতে কারখানা করতে গিয়ে স্থানীয়দের বাধা পান ওই ব্যবসায়ী। বারবার তাঁকে খুনের হুমকি দেওয়া হয় বলেও খবর। এ নিয়ে পাকিস্তানের প্রধান বিচারপতি এবং প্রশাসনের অন্যান্য মহলের দ্বারস্থ-ও হয়েছিলেন সতন। তাঁকে সুরক্ষা দেওয়ার আর্জি জানান। নেটমাধ্যমে ‘ভাইরাল’ হওয়া ভিডিয়োয় তাঁকে বলতে শোনা যায়, ‘‘রাস্তার পাশে এই জমি আমার। কেন আমার জমি আমি ছেড়ে দেব!’’

মঙ্গলবার এই খুনের প্রতিবাদে বিশাল সংখ্যক মানুষ জাতীয় সড়ক অবরোধ করেন। জানা গিয়েছে, এর আগেও ব্যবসায়ী আক্রান্ত হয়েছিলেন। দুই একর জমি নিয়ে বিরোধের ঘটনায় বছর আষ্টেক আগে এক বার তাঁকে গুলি করা হয়। খুনের ঘটনায় অভিযুক্ত সন্দেহে বচল দাহার নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পাকিস্তান পুলিশ।

এ দিকে এই খুনের ঘনাকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। পাকিস্তান মুসলিম লিগ-নাওয়াজের এক নেতা দাবি করেন সিন্ধ প্রদেশে সংখ্যালঘুদের উপর বারবার এমন অত্যাচার ও অপরাধ সংগঠিত হচ্ছে। জোর করে হিন্দু মহিলাদের ধর্মান্তরিত করার অভিযোগ উঠছে। তাতে সিন্ধ প্রদেশের নাম খারাপ হচ্ছে। বিষয়টি নিয়ে প্রশাসনকে কড়া পদক্ষেপের আর্জি জানাচ্ছেন তাঁরা। প্রসঙ্গত, গত জানুয়ারি মাসে এই সিন্ধ প্রদেশের আনাজ মান্ডি-তে সুনীল কুমার নামে এক ব্যবসায়ীকে গুলি করে খুন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crime pakistan Murder hindu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE