Advertisement
২২ জুলাই ২০২৪
Rishi Sunak

রোজগারে স্বামীর সঙ্গে পাল্লা দেন, প্রকাশ্যে ঋষির স্ত্রী অক্ষতার বার্ষিক আয়ের একাংশ

ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা কে নারায়ণমূর্তির মেয়ে অক্ষতা। সংস্থায় সুনক-পত্নীর ৩.৮৯ কোটি শেয়ার রয়েছে।

ঋষি সুনকের সঙ্গে অক্ষতা মূর্তি।

ঋষি সুনকের সঙ্গে অক্ষতা মূর্তি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ২০:০৬
Share: Save:

প্রধানমন্ত্রী হয়েছেন স্বামী। কম যান না স্ত্রীও। ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তি আয় জানলে চমকে উঠতে হয়। ২০২২ সালে ইনফোসিসের ডিভিডেন্ড বাবদ তিনি আয় করেছেন ১২৬.৬১ কোটি টাকা।

ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা কে নারায়ণমূর্তির মেয়ে অক্ষতা। সংস্থায় সুনক-পত্নীর ৩.৮৯ কোটি শেয়ার রয়েছে। সেপ্টেম্বরের শেষে পাওয়া নথি অনুযায়ী, ইনফোসিসে ০.৯৩ শতাংশ শেয়ার রয়েছে অক্ষতার কাছে। মঙ্গলবারের বাজারদর অনুযায়ী, তাঁর মালিকানাধীন শেয়ারের মূল্য পাঁচ হাজার ৯৫৬ কোটি টাকা।

২০২১-২২ অর্থবর্ষে ইনফোসিসের প্রতিটি শেয়ারের দাম ছিল ১৬ টাকা। এ বছর তা বেড়ে ১৬.৫ টাকা হয়েছে। দেশে যে সব সংস্থা শেয়ার পিছু ভাল ডিভিডেন্ড দেয়, তাদের মধ্যে অন্যতম ইনফোসিস। ২০২১ সালে ইনফোসিসে নিজের শেয়ার বাবদ ১১৯.৫ কোটি টাকা আয় করেছিলেন অক্ষতা।

সুনক ব্রিটেনের নাগরিক। তাঁর স্ত্রী অক্ষতা ভারতের নাগরিক। এর ফলে অক্ষতা অন্য দেশ থেকে যে টাকা আয় করেন, তার জন্য ব্রিটেন সরকারকে কোনও কর দিতে হয় না। ১৫ বছর পর্যন্ত তাঁর জন্য এই নিয়মই জারি থাকবে। আর এই নিয়ে বিতর্ক হয়েছে ঢের। গত এপ্রিলে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে শামিল হন সুনক। তার পর থেকে এই বিতর্ক আরও বেড়েছে। এই নিয়ে অক্ষতার মুখপাত্র জানিয়েছিলেন, তিনি ভারতের নাগরিক হওয়ায় অন্য দেশের নাগরিক হতে পারবেন না। তবে ব্রিটেন থেকে তাঁর যে আয় হয়, তার নিরিখে কর তিনি এতদিন দিয়েছেন। আগামী দিনেও দেবেন।

অক্ষতার জন্ম কর্নাটকের হুব্বালিতে। বেঙ্গালুরুর স্কুলে পড়াশোনা করেন। স্ট্যানফোর্ডে এমবিএ করার সময় পরিচয় হয় সুনকের সঙ্গে। ২০০৯ সালে দু’জনের বিয়ে হয়। দম্পতির দুই মেয়ে রয়েছে— কৃষ্ণা এবং অনুষ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishi Sunak British Prime Minister infosys
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE