Advertisement
১৯ এপ্রিল ২০২৪
IBM

IBM: মাস তিনেকের অনিশ্চয়তা শেষ, রাশিয়া থেকে কাজকর্ম গুটিয়েই ফেলল আইবিএম, শুরু কর্মীছাঁটাই

চলতি বছরের মার্চ থেকে রাশিয়ায় যাবতীয় কাজকর্ম স্থগিত করে দেয় আইবিএম। যদিও সে দেশের কর্মীদের বেতন-সহ অন্যান্য সুযোগসুবিধায় কোপ পড়েনি।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৬:৪৮
Share: Save:

প্রায় তিন মাসের অনিশ্চয়তা শেষ! ইউক্রেন যুদ্ধের ‘দীর্ঘমেয়াদি প্রভাবে’ অবশেষে রাশিয়া থেকে নিজেদের শাখা অফিসের যাবতীয় কাজকর্ম গুটিয়ে ফেলল আইবিএম। বুধবার থেকেই এই প্রক্রিয়ার অঙ্গ হিসাবে সংস্থায় কর্মী ছাঁটাইও শুরু হয়েছে বলে জানিয়েছেন আমেরিকার এই বহুজাতিক সংস্থার সিইও অরবিন্দ কৃষ্ণ।

চলতি বছরের মার্চ মাস থেকে রাশিয়ায় এই সংস্থার শাখা অফিসের কাজকর্ম স্থগিত রাখা হয়েছিল। যদিও কর্মীদের বেতন-সহ অন্যান্য সুযোগসুবিধায় কোপ পড়েনি। আগের মতোই কর্মীদের বেতন দেওয়া হচ্ছিল। তবে বুধবারের এই ঘোষণার পর স্বাভাবির ভাবেই এ বার তাতেও কোপ পড়ল।

সংস্থার এই সিদ্ধান্তের কথা জানিয়ে রাশিয়ায় শাখা অফিসের কর্মীদের উদ্দেশে একটি চিঠি লিখেছেন আইবিএম সিইও। তাতে তিনি জানিয়েছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে কর্মী ও তাঁদের পরিবারের সুরক্ষার দিকেই মনোনিবেশ করেছিল আইবিএম। যদিও মার্চে কাজ বন্ধ করার পর সংস্থা বিকল্প পথেরও চিন্তা-ভাবনা শুরু করেছিল। অরবিন্দ লিখেছেন, ‘রাশিয়ায় আইবিএমের কাজকর্ম স্থগিত রাখার উদ্দেশ্য ছিল দীর্ঘমেয়াদি বিকল্প পথের সন্ধান করা। ওই সময় রাশিয়ায় আমাদের কর্মীদের বেতন এবং অন্যান্য সুযোগসুবিধা থেকে বঞ্চিত করা হয়নি।’ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জেরেই যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তাতেই কি এই সিদ্ধান্ত নিল আইবিএম? চিঠিতে সে কথা স্পষ্টই উল্লেখ করেছেন অরবিন্দ— ‘যুদ্ধের জেরে অনিশ্চয়তা বাড়ছে এবং এর দীর্ঘমেয়াদি প্রভাবও পড়তে শুরু করেছে। এই আবহে আমরা রাশিয়ায় আইবিএমের ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে ‘সামরিক অভিযান’ শুরু করার ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার পর থেকে বেশ কয়েক মাস কেটে গেলেও যুদ্ধ থামার নামগন্ধ নেই। এই আবহে রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্তকে ‘সঠিক এবং প্রয়োজনীয় পদক্ষেপ’ বলে আখ্যা দিয়েছেন আইবিএম সিইও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE