Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

টিকার প্রথম ডোজে অ্যালার্জি হলে দ্বিতীয় টিকা না নেওয়ার পরামর্শ আমেরিকায় 

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২০ ডিসেম্বর ২০২০ ১১:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এলার্জি রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে করোনা টিকা দেওয়ার বিষয়ে নির্দেশিকা জারি করল আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

গাইডলাইনে বলা হয়েছে, টিকার প্রথম ডোজ দেওয়ার পর যাঁদের এলার্জির গুরুতর প্রতিক্রিয়া হবে, দ্বিতীয় ডোজ নেওয়া উচিত হবে না তাঁদের। যে সব টিকার ক্ষেত্রে এলার্জির প্রতিক্রিয়ার রিপোর্ট পাওয়া যাচ্ছে, সেগুলোর উপর নজরদারি চালাচ্ছে সিডিসি।

ফাইজারের টিকা দেওয়ার পরই আমেরিকায় এলার্জি প্রতিক্রিয়ার বিষয়টি সামনে আসে। তার পরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে আমেরিকা প্রশাসন। এর পরই সিডিসি নির্দেশিকা জারি করে এলার্জি সংক্রান্ত বিষয়ে পরামর্শ দেওয়া শুরু করে।

Advertisement

সিডিসি জানিয়েছে, খাবার, পোষ্য এবং পরিবেশের সঙ্গে জড়িত কোনও বিষয়ে যাঁদের এলার্জি রয়েছে, এমনকি ওষুধ এবং পারিবারিক ইতিহাসে এলার্জির সমস্যা রয়েছে টিকা নিতে পারেন তাঁরাও। তবে যাঁদের এ ধরনের সমস্যা আছে, টিকা নেওয়া উচিত কিনা, বা যদি নেন তা হলে কী কী আগাম পদক্ষেপ করা উচিত সে বিষয়ে চিকিৎসকদের সঙ্গে বিশদে আলোচনা করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

জরুরি ভিত্তিতে টিকা প্রয়োগের ব্যাপারে আমেরিকাতে আগেই ছাড়পত্র পেয়েছে ফাইজার। এ বার মডার্না-কেও ছাড়পত্র দিয়েছে তারা। সোমবার থেকেই টিকাকরণ কর্মসূচি শুর করবে মডার্না। তবে ১৮ বছর এবং তার বেশি বয়সিদের উপর এই টিকা প্রয়োগ করার জন্য মডার্না-কে পরামর্শ দিয়েছে সিডিসি-র টিকা উপদেষ্টা কমিটি।

আরও পড়ুন

Advertisement