Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ার ইজ়রায়েলি হানায় হত ১০ হাজার পেরোল! ইরানের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় উদ্বেগ মোদীর

প্যালেস্তিনীয় গোষ্ঠী ফাতা নিয়ন্ত্রিত ওয়েস্ট ব্যাঙ্ক ভূখণ্ডে এখনও পর্যন্ত ইজ়রায়েলি হামলার বলি ১৫২ জন সাধারণ নাগরিক। অন্য দিকে, যুদ্ধে নিহত হয়েছেন প্রায় ১,৪০০ ইজ়রায়েলি।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ২৩:১২
Share: Save:

গাজ়ায় ইজরায়েলি সেনার হামলায় নিহত প্যালেস্তিনীয় নাগরিকের সংখ্যা ১০ হাজার পেরিয়ে গেল। ঘটনাচক্রে, ইজ়রায়েলি ভূখণ্ডে হামাসের হামলায় ঠিক এক মাসের মাথাতেই। স্বশাসিত প্যালেস্তিনীয় কর্তৃপক্ষের স্বাস্থ্য দফতরের তরফে সোমবার বিকেলে জানানো হয়েছে গত ৭ অক্টোবর হামাসের হামলার ‘জবাবে’ তেল আভিভের ধারাবাহিক আক্রমণে নিহতের সংখ্যা ১০,১২২-এ পৌঁছেছে।

প্যালেস্তিনীয় গোষ্ঠী ফাতা নিয়ন্ত্রিত ওয়েস্ট ব্যাঙ্ক ভূখণ্ডে এখনও পর্যন্ত ইজ়রায়েলি হামলার বলি ১৫২ জন সাধারণ নাগরিক। অন্য দিকে, হামাস এবং আর এক প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্তিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর যোদ্ধাদের হামলায় এ পর্যন্ত প্রায় ১৪০০ ইজরায়েলির মৃত্যু হয়েছে বলে সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের দাবি।

এই পরিস্থিতিতে সোমবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসের সঙ্গে টেলিফোনে যুদ্ধের গতিবিধি নিয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, ইজ়রায়েলি হামলায় সাধারণ প্যালেস্তিনীয় নাগরিকদের মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মোদী। সেই সঙ্গে রইসিকে তিনি জানিয়েছেন, হামাসের হামলার নিন্দা করলেও নয়াদিল্লি তার পুরনো অবস্থান অনুসরণ করেই প্যালেস্তাইনের জনগণের পাশে রয়েছে।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, মোদী ইরানের প্রেসিডেন্টকে বলেছেন, ‘‘ভারত চায় ইজ়রায়েল-প্য়ালেস্তাইন সমস্যার স্থায়ী সমাধান এবং শান্তিপূর্ণ সহাবস্থান।’’ যুদ্ধ পরিস্থিতিতে পশ্চিম এশিয়া সফরে গিয়ে আরব দেশগুলির প্রতিবাদের মুখে পড়েছেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। অবিলম্বে তাঁর কাছে যুদ্ধবিরতির দাবি তুলেছে জর্ডন, মিশর, কাতার-সহ একাধিক দেশ। এই আবহে ইরানের প্রেসিডেন্ট রইসিও দ্রুত যুদ্ধবিরতি কার্যকরের পক্ষে সওয়াল করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE