Advertisement
০৫ মে ২০২৪
Operation Kaveri

সুদানের বন্দরে উদ্ধারের অপেক্ষায় ৫০০ ভারতীয়, চলছে ‘অপারেশন কাবেরী,’ টুইট করলেন জয়শঙ্কর

এস জয়শঙ্কর জানিয়েছেন, ৫০০ ভারতীয় নাগরিক উদ্ধারের জন্য সুদানের বন্দরে পৌঁছে গিয়েছেন। সুদান থেকে নাগরিকদের উদ্ধারের এই অভিযানের নাম ‘কাবেরী’।

image of man stranded in Sudan

জয়শঙ্কর জানিয়েছেন, ৫০০ ভারতীয় নাগরিক উদ্ধারের জন্য সুদানের বন্দরে পৌঁছে গিয়েছেন। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৮:২৫
Share: Save:

গৃহযুদ্ধ বিধ্বস্ত সুদান থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধারের কাজ চলছে। টুইট করে জানালেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি জানিয়েছেন, ৫০০ ভারতীয় নাগরিক উদ্ধারের জন্য সুদানের বন্দরে পৌঁছে গিয়েছেন। সুদান থেকে নাগরিকদের উদ্ধারের এই অভিযানের নাম ‘কাবেরী’।

টুইটারে জয়শঙ্কর লিখেছেন, ‘‘সুদানে আটকে পড়া নাগরিকদের ফেরানোর জন্য কাবেরী অভিযান চলছে। সুদানের বন্দরে পৌঁছে গিয়েছেন ৫০০ নাগরিক। আরও অনেকে পথে রয়েছেন। আমাদের জাহাজ এবং বিমান তাঁদের ফেরানোর জন্য প্রস্তুত। সুদান থেকে আমাদের নাগরিকদের ফেরাতে বদ্ধপরিকর।’’

রবিবারই কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে, সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের জন্য বায়ুসেনার সি-১৩০জে সৌদি আরবের জেড্ডায় দাঁড়িয়ে রয়েছে। সুদানের বন্দরে দাঁড়িয়ে রয়েছে আইএনএস সুমেধা।

সুদানে সেনা এবং আধাসেনার সংঘর্ষ শুরু হওয়ার পর পরই উড়ান নিষিদ্ধ করা হয়েছে। রাজধানী খার্তুমের বিমানবন্দরও বন্ধ করা হয়েছে। হিংসার কেন্দ্রে রয়েছে এই খার্তুম। সেখানেও আটকে রয়েছেন বহু ভারতীয়। শনিবার সুদানে আটক ১৫০ জনকে উদ্ধার করে জেড্ডায় নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে বেশ কয়েক জন ভারতীয়ও রয়েছেন। সৌদি আরবের বিদেশ মন্ত্রক জানিয়েছে, উদ্ধার হওয়া ১৫০ জনের মধ্যে ৯১ জন তাদের নাগরিক। বাকি ৬৬ জন ১২টি দেশের নাগরিক। এর মধ্যে আমেরিকার সেনা খার্তুম থেকে তাদের দেশের নাগরিকদের উদ্ধারের কাজ শুরু করেছে। ফ্রান্সও উদ্ধারকাজ শুরু করেছে। সুদানে সংঘর্ষে এখন পর্যন্ত মারা গিয়েছেন অন্তত ৪০০ জন। আহত বহু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudan clash Indian Foreign Ministry S jaishankar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE