Advertisement
০৩ মে ২০২৪
Freedom of Press

সংবাদমাধ্যমের স্বাধীনতায় মোদীর ভারত ১৬২তম! আন্তর্জাতিক সূচকে এগিয়ে গেল পাকিস্তানও!

আন্তর্জাতিক সংগঠন ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’-এর তরফে প্রকাশিত এই তালিকায় ২০২২ সালে ১৫০তম স্থানে ছিল ভারত। ২০২১ সালে ছিল ১৪২তম স্থানে। এ বার পাকিস্তান রয়েছে ১৫০-এ!

India degraded the international index of freedom of the press and journalists, ranks 161 out of 180 countries

সংবাদ-স্বাধীনতার সূচকে ২০২৩ সালে ১৮০টি দেশের মধ্যে ভারতের স্থান ১৬১! প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ২২:০২
Share: Save:

সংবাদমাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতার আন্তর্জাতিক সূচকে আরও অবনতি হল ভারতের। বুধবার (৩ মে) সংবাদমাধ্যম স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক সংগঠন ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’-এর তরফে প্রকাশিত ২০২৩ সালের রিপোর্ট ও সূচক অনুযায়ী, ১৮০টি দেশের মধ্যে ১৬১তম স্থানে রয়েছে ভারত। স্বাধীন ভারতের ইতিহাসে যা সর্বনিম্ন।

২০২২ সালে এই তালিকায় ১৫০তম স্থানে ছিল ভারত। ২০২১ সালের সূচকে স্থান হয়েছিল ১৪২তম স্থানে। সংবাদমাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতার আন্তর্জাতিক সূচকে এখন পাকিস্তানও এখন নরেন্দ্র মোদীর ভারতের আগে। স্বাধীনতার পরে ৪ বার সেনাশাসন দেখা পড়শি দেশ এখন রয়েছে ১৫০তম স্থানে! ২০২২ সালে পাকিস্তান এই তালিকায় ১৫৭ নম্বরে থাকলেও তারা ৭ ধাপ উঠে এসেছে। ভারত নেমেছে ১১ ধাপ।

ওই সংগঠনের মতে, স্বাধীনতা সংগ্রামের ফসল ভারতীয় সংবাদমাধ্যমকে এক সময় নিরপেক্ষ এবং প্রগতিশীল বলে মনে করা হত। কিন্তু মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই চিত্র বদলে গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ভারতীয় আইন তত্ত্বগত ভাবে সাংবাদিকদের রক্ষা করার পক্ষে। কিন্তু মানহানি, আদালত অবমাননা ও জাতীয় সুরক্ষার ক্ষতি করার অভিযোগ সংক্রান্ত আইনগুলির অপব্যবহার করা হচ্ছে সাংবাদিকদের বিরুদ্ধে। সরকারের সমালোচনা করলে সাংবাদিকদের নানা মামলায় ফাঁসানোও হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Freedom of Press media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE