Advertisement
২৫ এপ্রিল ২০২৪
United Nations

গাজ়া: রাষ্ট্রপুঞ্জের প্রস্তাবে ভোট দিল না ভারত

তা সত্ত্বেও বাকি সদস্যদের মধ্যে ২৪টি দেশের ভোট পেয়ে পাশ হয়ে যায় প্রস্তাবটি। বিপক্ষে যায় ৯টি দেশের ভোট।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ২৯ মে ২০২১ ০৬:৩০
Share: Save:

গাজ়াকে কেন্দ্র করে প্যালেস্তাইনের হামাস গোষ্ঠী এবং ইজ়রায়েলি সেনাবাহিনীর মধ্যে চলা সংঘর্ষের জেরে দু’তরফের নাগরিকদের উপরেই বেড়েছে ‘অত্যাচারের’ বহর। টানা ১১দিন ধরে চলা ওই সংঘর্ষের জেরে বারবার প্রশ্নের মুখে পড়েছে মানবাধিকার। নানা মহলের তরফে ওঠা এই অভিযোগকে গুরুত্ব দিয়ে বিষয়টি তদন্ত করে দেখার জন্য বিশেষ কমিটি গঠনের ডাক দিয়েছিল রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ। তবে বৃহস্পতিবার জেনিভায় পরিষদের সদর দফতরে অনুষ্ঠিত এই সংক্রান্ত ভোটাভুটিতে অংশগ্রহণ থেকে বিরত থাকল মোট ৪৭ সদস্যের মধ্যে ১৪টি দেশ। যার মধ্যে অন্যতম ভারত।

তা সত্ত্বেও বাকি সদস্যদের মধ্যে ২৪টি দেশের ভোট পেয়ে পাশ হয়ে যায় প্রস্তাবটি। বিপক্ষে যায় ৯টি দেশের ভোট। যার মধ্যে রয়েছে জার্মানি, ইংল্যান্ড, অস্ট্রিয়া। পক্ষে যাদের ভোট পড়েছে তাদের মধ্যে রয়েছে পাকিস্তান, চিন এবং বাংলাদেশ। আর ভারতের পাশাপাশি ভোট দিতে বিরত থেকেছে ফ্রান্স, ইটালি, জাপান, নেপাল নেদারল্যান্ডস, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া-সহ আরও কয়েকটি দেশ।

তবে অনুষ্ঠানে দাঁড়িয়ে ইজ়রায়েল এবং হামাসের যুদ্ধবিরতি ঘোষণাকে কেন্দ্র করে আন্তর্জাতিক মহলের কূটনৈতিক পদক্ষেপকে নয়াদিল্লি স্বাগত জানাচ্ছে বলে এ দিন জানান রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি ইন্দ্রমণি পাণ্ডে। শান্তি বজায় রাখার ডাক দিয়ে তিনি বলেন, ‘‘ভারত সব পক্ষকেই এমন কিছু করা থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছে, যা অশান্তি সৃষ্টি করতে পারে। ভারত মনে করে একমাত্র আলোচনার মধ্যমেই এই সমস্যার সমাধান সম্ভব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India United Nations Gaza City
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE