Advertisement
০৩ মে ২০২৪
India-Pakistan

পাকিস্তানকে নিশানা দিল্লির

সংসদের উচ্চ কক্ষে প্রশ্নটি ছিল, সম্প্রতি বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র বহিষ্কার নিয়ে অচলাবস্থা চলছে। গত বছর সার্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছিলেন।

An image of India-Pakistan

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৭:২৯
Share: Save:

দিল্লিতে অবস্থিত সার্ক বিশ্ববিদ্যালয়ে চলতি অচলাবস্থা নিয়ে পাকিস্তানকে বিঁধল ভারত। রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহ জানিয়েছেন, সার্কের একটি রাষ্ট্রের কারণে এই গোষ্ঠীর সব গুরুত্বপূর্ণ বৈঠক বহু দিন ধরে স্থগিত রয়েছে। তার মধ্যে রয়েছে সার্ক বিশ্ববিদ্যালয়ের বোর্ডের বৈঠকও।

সংসদের উচ্চ কক্ষে প্রশ্নটি ছিল, সম্প্রতি বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র বহিষ্কার নিয়ে অচলাবস্থা চলছে। গত বছর সার্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছিলেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের স্কলারশিপের টাকা তো বাড়াইনি বরং কমিয়ে দিয়েছিলেন। শিক্ষার্থীদের দাবি ছিল, স্কলারশিপ এবং আর্থিক অনুদান না কমিয়ে যেন বাড়িয়ে দেওয়া হয়। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ‘যৌন হয়রানি নিরূপণ কমিটি’তে যেন শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা হয়।

গত ১৩ অক্টোবর থেকে শিক্ষার্থীরা এই আন্দোলন করেছিলেন। এই আন্দোলন দমন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাঁচ জন ছাত্র এবং চার জন শিক্ষার্থীকে বহিষ্কার করে। যা করা হয়েছে তা নিয়ম মেনেই করা হয়েছে, এ কথা জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বোর্ডের বৈঠকে বসে বিষয়টি আরও খতিয়ে না-দেখার জন্য ইসলামাবাদকেই দুষেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-Pakistan SAARC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE