Advertisement
০৮ মে ২০২৪
Food

Food Export India: ১৫ বছরে প্রথম, ব্রাজিলকে টপকে আরব দেশগুলিতে খাদ্য রফতানিতে প্রথম ভারত

আরব-ব্রাজিল চেম্বার অফ কমার্সের দেওয়া তথ্য অনুযায়ী গত এক বছরে আরবে ৮.২৪ শতাংশ খাদ্য রফতানি করেছে ভারত।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২১ ১২:৫০
Share: Save:

কৃষিপণ্য উৎপাদনে ভারত রয়েছে ব্রাজিলের এক ধাপ নীচে। তবে রফতানিতে দক্ষিণ আমেরিকার দেশটিকে টেক্কা দিল। বিশ্বে কৃষিপণ্যের অন্যতম বড় ক্রেতা তেল উৎপাদনকারী আরব দেশগুলি। এই প্রথম ব্রাজিলকে টপকে সেই আরবে খাদ্য রফতানিতে প্রথম স্থান অধিকার করল ভারত।

অতিমারিতে আরব দেশগুলিতে সবচেয়ে বেশি খাবার রফতানি করেছে ভারত। গত ১৫ বছর এই জায়গাটি ব্রাজিলের দখলে ছিল। কিন্তু গত দেড় বছরেরও বেশি সময় ধরে চলা অতিমারি পরিস্থিতিতে অবস্থা বদলেছে। ব্রাজিলের সঙ্গে আরবের দূরত্বই কাঁটা হয়ে দাঁড়িয়েছে বাণিজ্যে। সেই জায়গাতেই সুযোগ পেয়েছে ভারত।

আরব-ব্রাজিল চেম্বার অফ কমার্সের দেওয়া তথ্য অনুযায়ী গত এক বছরে আরবে ৮.২৪ শতাংশ খাদ্য রফতানি করেছে ভারত। যেখানে ব্রাজিলের রফতানির পরিমাণ কমে দাঁড়িয়েছে ৮.১৫ শতাংশে। কারণ হিসেবে চেম্বার অব কমার্স বলেছে, ব্রাজিল থেকে খাবার পৌঁছতে আগে ৩০ দিন সময় লাগত। অতিমারিতে তা বেড়ে ৬০ দিন হয়েছে। অন্য দিকে ভারত থেকে খাবার আসতে সময় লাগছে এক কিংবা দুই সপ্তাহ। তাতেই বেড়েছে ব্যবসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Arab Export Brazil India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE