Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

গুলি করে নামানো হয়েছে ভারতের যুদ্ধবিমান, বিবৃতি পাকিস্তানের, দাবি উড়িয়ে দিল ভারত

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৪৬
ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান গুলি করে নামানোর দাবি পাকিস্তানি সেনার। এ নিয়ে টুইট করেনপাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। ছবি: সংগৃহীত।

ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান গুলি করে নামানোর দাবি পাকিস্তানি সেনার। এ নিয়ে টুইট করেনপাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। ছবি: সংগৃহীত।

বালাকোটে ভারতীয় বায়ুসেনার অভিযানের এক দিনের মধ্যেই ফের উত্তেজনা ছড়াল দু’দেশের সীমান্তে।

পাকিস্তানের দাবি, বুধবার সকালে তাদের দেশের আকাশসীমা থেকে নিয়ন্ত্রণরেখার ও পারে প্রত্যাঘাত করা হয়। পাক আকাশসীমায় ঢুকলে ভারতীয় বায়ুসেনার ২টি যুদ্ধবিমানকে গুলি করে নামানো হয়। এর মধ্যে দু’জন ভারতীয় বিমানচালককে গ্রেফতারও করা হয় বলে তাদের দাবি। তাঁদের মধ্যে এক জনকে আহত অবস্থায় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানানো হয়েছে। যদিও পাকিস্তানের এই দাবিকে প্রাথমিক ভাবে নস্যাৎ করে দিয়েছিল ভারতভারতীয় বায়ুসেনার পাল্টা দাবি, কোনও বিমানচালকই পাক সেনার হাতে ধরা পড়েননি। পরে অবশ্য একটি সাংবাদিক সম্মেলনে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমারের দাবি, ভারতীয় সেনাবাহিনীর শিবির লক্ষ্য করে হামলা চালিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, পাকিস্তান বায়ুসেনার একটি যুদ্ধবিমানকে গুলি করে নামানো হয়েছে। সে সময় আমাদের একটি মিগ-২১ যুদ্ধবিমান নিখোঁজ হয়েছে। পাকিস্তানের দাবি, ওই যুদ্ধবিমানের চালক তাদের হেফাজতে রয়েছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

যদি পাকিস্তান বিদেশ মন্ত্রকের দাবি, এ দিন সকালে নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ভারতীয় যুদ্ধবিমান। টুইটারে পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের দাবি, পাক বায়ুসেনার প্রত্যাঘাতের জবাবে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানগুলি ওই পদক্ষেপ করে। কিন্তু, পাক আকাশসীমায় ঢোকার পর ভারতের ২টি যুদ্ধবিমানকে গুলি করে মাটিতে নামিয়ে ফেলা হয়। তার ১টি গিয়ে পড়ে পাক অধিকৃত কাশ্মীরে। অন্য বিমানটি নিয়ন্ত্রণরেখার ও পারে গিয়ে পড়ে। পাকিস্তানের আরও দাবি, মাটিতে পড়ার পর দু’জন ভারতীয় যুদ্ধবিমানচালককে গ্রেফতার করছে পাক সেনা। তাঁদের মধ্যে এক জন আহত হওয়ায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অন্য দিকে, এক জন বিমানচালক ওই অঞ্চলেই রয়েছেন। মেজর জেনারেল আসিফ গফুর প্রাথমিক ভাবে এক জনের গ্রেফতারির কথা টুইট করলেও পরে পাকিস্তানের তরফে দাবি করা হয়, ভারতীয় বায়ুসেনার দু’জন যুদ্ধবিমানচালককে গ্রেফতার করা হয়েছে।


এ দিন একটি বিবৃতিতে পাকিস্তান বলেছে, “ভারতের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য এই পদক্ষেপ করা হয়নি। প্রাণহানি বা ক্ষয়ক্ষতি এড়াতে তাই অসামরিক এলাকাকে লক্ষ্য করে অভিঘাত করা হয়নি। আত্মরক্ষার্থে নিজেদের ক্ষমতা প্রদর্শন করাই এই অভিযানের উদ্দেশ্য ছিল আমাদের। কোনও রকম সংঘাত বাড়াতে না চাইলেও প্রয়োজন পড়লে আমরা পুরোপুরি তৈরি। এই কারণে দিনের আলোয় একটা স্পষ্ট হুঁশিয়ারি দিতে আমরা এ পদক্ষেপ করেছি।”

সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে এ তথ্য জানতেন?

আরও পড়ুন: কাশ্মীরে আকাশসীমা লঙ্ঘন ৪ পাক যুদ্ধবিমানের, ১টিকে গুলি করে নামাল বায়ুসেনা

আরও পড়ুন: ‘অন্ধকারে কিছু ঠাহর হয়নি’, সাফাই দিতে গিয়ে ট্রোলড পাক মন্ত্রী

অন্য একটি বিবৃতি জারি করে পাকিস্তানের অভিযোগ, “গত কয়েক বছর ধরেই নানা আগ্রাসী পদক্ষেপ করলেও বিষয়টি হাল্কা করার চেষ্টা করেছে ভারত। এবং কোনও রকমের প্রমাণ ছাড়াই তথাকথিত জঙ্গি মদতদাতাদের বিরুদ্ধে ভারত যদি প্রত্যাঘাত করে তবে আমাদেরও অধিকার রয়েছে, ভারতের পৃষ্টপোষকতায় পাকিস্তানে বেড়ে ওঠা উপাদানগুলির বিরুদ্ধে প্রত্যাঘাত করার। তবে আমরা সে পথে যেতে চাই না। আশা করি ভারত শান্তির পথই বেছে নেবে এবং একটি গণতান্ত্রিক রাষ্ট্রের মতোই এ বিষয়টির নিষ্পত্তি করবে।”

দু’দেশের এই সাম্প্রতিক সংঘাতের আবহে গোটা বিষয়ের পর্যালোচনা করতে প্রতিরক্ষা এবং বিদেশসচিবদের সঙ্গে বৈঠকে বসেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

(সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

আরও পড়ুন

Advertisement