Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Amazon

Amazon: অ্যামাজনে জালিয়াতি করে ভারতীয় যুবকের ১০ মাস জেল, জরিমানাও

২০২০ সালের সেপ্টেম্বরে রোহিত-সহ ছ’জের বিরুদ্ধে অ্যামাজনের সঙ্গে প্রতারণা এবং ঘুষের মামলা হয়। একবছর পর অপরাধ স্বীকারও করে নেন রোহিত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ০৩:০৭
Share: Save:

অ্যামাজনের এক প্রাক্তন ভারতীয় কর্মীকে ১০ মাস জেলের শাস্তি দিল আমেরিকার আদালত। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ঘুষ নেওয়ার চক্র ফেঁদে বসেছিলেন। আর তার জন্য নিজের পদের অপব্যবহার করে অ্যামাজন থেকেই নিয়মিত চুরি করতেন সংস্থার গোপন তথ্য। এমনকি অ্যামাজনের বাজারকে অনৈতিক ভাবে প্রভাবিত করার অভিযোগও ছিল তাঁর বিরুদ্ধে। সবক’টি অপরাধেই তাঁকে দোষী সাব্যস্ত করেছে আমেরিকার ডিস্ট্রিক্ট কোর্ট।

Advertisement

অ্যমাজনের ওই প্রাক্তন কর্মীর নাম রোহিত কাদিমি শেট্টি। বয়স ২৮। ভারতীয় বংশোদ্ভূত এই যুবকের বাড়ি ক্যলিফোর্নিয়ার নর্থরিজে।

২০২০ সালের সেপ্টেম্বরে রোহিত-সহ ছ’জের বিরুদ্ধে অ্যামাজনের সঙ্গে প্রতারণা এবং ঘুষের মামলা হয়। একবছর পর ২০২১ সালের সেপ্টেম্বর নিজের অপরাধ স্বীকারও করে নেন রোহিত। আমেরিকার বিচারবিভাগে তরফে আইনজীবী নিক ব্রাউন সম্প্রতি জানিয়েছেন, রোহিতকে ১০ মাসের হাজত এবং ৫০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

২০১৭ সাল থেকেই ঘুষের এই চক্রের মাথা হয়ে বসেছিলেন রোহিত। ভারতে এই কাজের কিছু সাহায্যকারীও ছিল তাঁর। রোহিত তাঁদের নিয়মিত টাকা দিতেন। বদলে তাঁরা অ্যামাজনের বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্টগুলিকে নতুন করে খুলে সেখান থেকে গোপন তথ্য খুঁড়ে বের করত। গত সেপ্টেম্বরে রোহিত আদালতকে জানিয়েছেন তিনি অন্তত ১ লক্ষ মার্কিন ডলারের ঘুষের লেনদেনের সঙ্গে জড়িত। যদিও ২০১৮ সালেই এই কাজ বন্ধ করে দিয়েছিলেন।

Advertisement

অ্যামাজনের ভারতীয় বিভাগের যে সমস্ত কর্মী রোহিতের সঙ্গে যোগাযোগ রাখত তাদের অনেককেই বরখাস্ত করেছিল অ্যামাজন। বিপদ বুঝে রোহিতও ঘুষ চক্রে ইতি টানেন। মামলাটির শুনানি চলাকালীন আমেরিকার ডিস্ট্রিক্ট জাজ অপরাধের ব্যখ্যা দিয়ে রোহিতকে বলেন, ‘‘অ্যামাজনের থেকে চুরি করার অনুমতি কে দিল আপনাকে? আপনি একের পর এক বেআইনি কার্যকলাপ চালিয়ে গিয়েছেন। একে আধুনিক যুগের পরিকল্পিত অপরাধও বলা যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.