Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Crude Oil

ইউক্রেন যুদ্ধের জের, রাশিয়া থেকে দ্বিগুণ অপরিশোধিত তেল আমদানি করবে ভারত

আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন— রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করায় তাদের অপরিশোধিত তেল চিন এবং ভারতের মতো দেশে বেশি আসতে শুরু করে।

কম দামে বেশি অপরিশোধিত তেল আমদানির সুযোগ রয়েছে ভারতের সামনে।

কম দামে বেশি অপরিশোধিত তেল আমদানির সুযোগ রয়েছে ভারতের সামনে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ২০:২৪
Share: Save:

রাশিয়া থেকে দ্বিগুণ তেল আমদানি করতে চলেছে ভারত। ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে আন্তর্জাতিক স্তরে বেশ কিছু দেশ রুশ জ্বালানি তেল আমদানি বন্ধ রেখেছে।এর ফলে উদ্ভূত পরিস্থিতিকে কাজে লাগাতেই ভারতের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি আমদানি দ্বিগুণ করার বিষয়ে আগ্রহ দেখিয়েছে।

অতিরিক্ত অপরিশোধিত খনিজ তেল আমদানি করতে তৎপরতা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। সূত্রের খবর, দেশের সংস্থাগুলি ছ’মাস মেয়াদের চুক্তি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ যেমন তেলবাহী কন্টেনার সংগ্রহ, বিমা সংক্রান্ত নানা খুঁটিনাটির প্রস্তুতি।

ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়াম, ভারত পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থা বা রিলায়্যান্সের মতো বেসরকারি সংস্থাগুলি সরাসরি রুশ সংস্থা রসনেফ্টের সঙ্গে আমদানির ব্যাপারে সরাসরি চুক্তি করতে পারে বলে খবর।
প্রসঙ্গত আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়নের মতো দেশ রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করায় রাশিয়ার অপরিশোধিত তেল চিন এবং ভারতের মতো দেশে বেশি আসতে শুরু করে। অন্য দিকে আমদানি বন্ধ করা দেশগুলি আরব আমিরশাহির মু‌খাপেক্ষী হয়ে পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crude Oil indian oil Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE