Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India-China Relationship

মিউনিখে আলাপচারিতা জয়শঙ্কর ও ওয়াংয়ের

মিউনিখে ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে গিয়েছেন জয়শঙ্কর। লাদাখের গলওয়ানে সংঘর্ষের পরে চিন ও ভারতের মধ্যে উচ্চ স্তরে যোগাযোগ হয়েছে খুবই কম।

An image of Indian Foreign Minister S Jaishankar and Chinese Foreign Minister Wang Yi

(বাঁ দিকে) ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৪
Share: Save:

২০২৩ সালের জুলাই। শেষ বার কথা হয়েছিল ভারত ও চিনের বিদেশমন্ত্রীদের মধ্যে। তার পরে গত কাল। মিউনিখে নিরাপত্তা সম্মেলনের মাঝে সংক্ষিপ্ত আলাপচারিতা সারলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই।

মিউনিখে ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে গিয়েছেন জয়শঙ্কর। লাদাখের গলওয়ানে সংঘর্ষের পরে চিন ও ভারতের মধ্যে উচ্চ স্তরে যোগাযোগ হয়েছে খুবই কম। ২০২৩ সালে ইন্দোনেশিয়ায় আসিয়ান সম্মেলনে শেষ বার কথা হয়েছিল দু’দেশের বিদেশমন্ত্রীর। ফলে মিউনিখের সংক্ষিপ্ত আলাপচারিতা নিয়ে কূটনৈতিক শিবিরে জল্পনা শুরু হয়েছে।

সূত্রের খবর, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সমস্যা দ্রুত মেটানোর বিষয়ে জোর দিয়ে থাকতে পারেন জয়শঙ্কর। লাদাখে কয়েকটি সংঘর্ষ বিন্দুতে মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে দু’দেশের সেনা। সাম্প্রতিক এক বিবৃতিতে জয়শঙ্করের বক্তব্য, ‘‘চিন একটি প্রতিবেশী দেশ। নানা ভাবে তারা এই অঞ্চলের রাজনীতি ও প্রভাবের অঙ্গ হয়ে উঠবেই। আমার মনে হয় চিনকে ভয় পাওয়া উচিত নয়। বিশ্ব রাজনীতিকে দেখা উচিত প্রতিযোগিতামূলক খেলা হিসেবে। ভাবা উচিত, আপনি আপনার মতো করে সবচেয়ে ভাল খেলার চেষ্টা করুন। আমি আমার মতো করে সবচেয়ে ভাল খেলার চেষ্টা করব।’’

গত কাল প্রাক্তন আমেরিকান বিদেশসচিব মাইক পম্পেয়ো এবং জার্মানির ক্রিশ্চিয়ান ডেমোক্রাটিক পার্টির চেয়ারম্যান ওয়াকিম-ফ্রিডরিশ মের্ৎস-এর সঙ্গেও বৈঠক করেন জয়শঙ্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE