Advertisement
০২ মে ২০২৪
India-Russia Relationship

‘অর্থনীতি-কূটনীতি ছাপিয়ে গভীর সম্পর্ক মস্কো-নয়াদিল্লির’  

বিশ্ববিদ্যালয়ের আলোচনায় জয়শঙ্কর বলেন, “ভারত এবং রাশিয়ার সম্পর্ক কেবলমাত্র রাজনীতি, কূটনীতি কিংবা অর্থনীতির বিষয় নয়। তার থেকেও গভীরতর কিছু।

An image of S. Jaishankar

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ০৮:২৫
Share: Save:

ভারত- রাশিয়া সম্পর্ককে দ্বিপাক্ষিক কূটনীতি, রাজনীতি কিংবা অর্থনীতি দিয়ে মাপা যাবে না । কারণ, তা আরও অনেক গভীরে— রাশিয়ায় গিয়ে এমনই মন্তব্য করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ে একটি সম্মেলনে ভারত বিশেষজ্ঞদের সামনে একথা বলেছেন জয়শঙ্কর। সেখানে বক্তৃতার পাশাপাশি শহরে অবস্থিত রবীন্দ্রনাথের নামাঙ্কিত একটি স্কুলে গিয়ে কবিগুরুকে শ্রদ্ধা জানিয়েছেন তিনি। নিজের এক্স হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করে বিদেশমন্ত্রী লিখেছেন, ‘এখানে ভারত নিয়ে আবেগ নাড়িয়ে দেওয়ার মতো। নিজের চোখেই দেখুন আপনারা। রবীন্দ্রনাথের নামাঙ্কিত স্কুলে গিয়ে আমি খুবই আনন্দিত।’ ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, ছাত্রছাত্রীরা ভারতীয় এবং রাশিয়ান পোশাকে সজ্জিত হয়ে তাঁকে অভ্যর্থনা জানাচ্ছে। স্কুলে রাখা রবীন্দ্রনাথের মূর্তিতে মাল্যদান করেন জয়শঙ্কর।

বিশ্ববিদ্যালয়ের আলোচনায় জয়শঙ্কর বলেন, “ভারত এবং রাশিয়ার সম্পর্ক কেবলমাত্র রাজনীতি, কূটনীতি কিংবা অর্থনীতির বিষয় নয়। তার থেকেও গভীরতর কিছু। বর্তমান বিশ্বের ভূকৌশলগত পরিস্থিতির সাপেক্ষে আমাদের দু’টি দেশের উচিত পরস্পরকে বোঝা।
এটা খুবই জরুরি।’’ বিদেশমন্ত্রীর কথায়, “আন্তর্জাতিক সম্পর্ক এখন ভারতের বৈশিষ্টের কথা মাথায় রেখে তৈরি হওয়া উচিত। আপনারা ভারতের দিকে তাকান। আমাদের অর্থনীতি ৪ ট্রিলিয়ন ডলার ছুঁতে চলেছে। আগামী ২৫ বছরের মধ্যে আমরা উন্নত দেশ হওয়ার চেষ্টা করছি।” পশ্চিমকে বার্তা দিয়ে জয়শঙ্করের মন্তব্য, “আজ আমরা বহুমেরু বিশ্বের কথা বলে থাকি। তাই গোটা বিশ্বের নতুন করে ভারসাম্য তৈরি হওয়া প্রয়োজন। কয়েকটি
দেশ, সমাজ এবং ঐতিহ্যই এখানে রাজত্ব করবে— এমনটা তো চলতে পারে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Moscow India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE