Advertisement
০২ মে ২০২৪
Israel-Hamas Conflict

প্যালেস্তাইনে আটকে পড়া ভারতীয়দের সাহায্য করতে হেল্পলাইন চালু করল ভারত, বিপদে কোথায় যোগাযোগ?

গত ৭ অক্টোবর থেকে ইজ়রায়েল এবং প্যালেস্তাইনের সশস্ত্রবাহিনী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। মঙ্গলবার প্যালেস্তাইনে থাকা ভারতীয়দের জন্য যোগাযোগের নম্বর প্রকাশ করল কেন্দ্র।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৬:৩০
Share: Save:

গাজ়ায় যুদ্ধ পরিস্থিতির মধ্যে প্যালেস্তাইনে আটকে পড়েছিলেন বহু ভারতীয় তীর্থযাত্রী এবং পর্যটক। তাঁদের জন্য এবং প্যালেস্তাইনে থাকা ভারতীয়দের জন্য বুধবার হেল্পলাইন নম্বর খুলল ভারত সরকার। প্যালেস্তাইনের রামাল্লা শহরে ভারতের যে প্রতিনিধি দফতর রয়েছে, সেখান থেকেই একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, বিপদে পড়লে বা জরুরি প্রয়োজনে ভারতীয়রা কোথায় যোগাযোগ করবেন। কোথা থেকে, কী ভাবে সাহায্য পাবেন।

গত ৭ অক্টোবর থেকে ইজ়রায়েল এবং প্যালেস্তাইনের সশস্ত্রবাহিনী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। এই সংঘর্ষে মঙ্গলবার পর্যন্ত মোট এক হাজার ৬৬৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে ইজ়রায়েলে প্রায় ৯০০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ২৩০০ জন। গাজ়ায় নিহত হয়েছেন ৭৬৫ জন। মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে, ইজ়রায়েলে হামাসের হামলার পর থেকে রণভূমি গাজ়ায় ঘরছাড়া হয়েছেন এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জন। অন্য দিকে, ভারত সরকারের সূত্রে জানা গিয়েছিল, প্যালেস্তাইনের বেথলেহেম যে হেতু খ্রিস্ট্রানদের তীর্থস্থান, সেখানে প্রতি বছরই তীর্থ করতে যান বহু ভারতীয়। এ বারও গিয়েছিলেন। আর তীর্থ করতে গিয়ে বা বেড়াতে এসে আটকে পড়েছেন অন্তত ২০০ ভারতীয়। আতঙ্কে রয়েছেন কর্মসূত্রে অথবা পড়াশোনার জন্য প্যালেস্তাইন থাকা ভারতীয়রাও। বুধবার প্যালেস্তাইনের এই ভারতীয়দের জন্যই যোগাযোগের নম্বর প্রকাশ করল কেন্দ্র।

একটি বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, প্যালেস্তাইনে তৈরি হওয়া নিরাপত্তা সংক্রান্ত পরিস্থিতির কথা মাথায় রেখে ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর চালু করা হচ্ছে। প্যালেস্তাইনের ভারতীয়রা হোয়াট্‌ সঅ্যাপে যোগাযোগ করুন +৯৭০৫৯২৯১৬৪১৮ নম্বরে। এর পাশাপাশি প্যালেস্তাইনের জওয়াল নামে যে টেলিযোগাযোগ ব্যবস্থা চালু আছে তারও আলাদা নম্বর দেওয়া হয়েছে— ০৫৯২-৯১৬-৪১৮।

এর পাশাপাশি রামাল্লায় ভারতের রিপ্রেজেন্টেটিভ অফিসের ঠিকানা এবং নম্বরও দেওয়া হয়েছে ওই বিবৃতিতে। দেওয়া হয়েছে ইমেল পাঠানোর ঠিকানাও। রামাল্লায় ওই অফিস বেইতুনিয়ার মহাত্মা গান্ধী স্ট্রিটে। তাদের টেলিফোন নম্বর— ০০৯৭০-২-২৯০৩০৩৩/৪/৬। ফ্যাক্স নম্বর— ০০৯৭০-২-২৯০৩০৩৫। ইমেল— rep.ramallah@mea.gov.in, hoc.ramallah@mea.gov.in

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel Israel War palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE